আপনার ওয়ার্ডপ্রেস সাইটের থিমে READ MORE অপশনটি যুক্ত করুন ছোট্র একটি কোড এডিট করে!

বিসমিল্লাহীর রাহমানির রাহীম

আসসালামুআলাইকুম, মহান আল্লাহ তায়ালার অশেষ করুনায় সম্ভবত সকলেই ভালোই আছেন। টেকটোন্সবিডির পক্ষ থেকে সবাইকে প্রযুক্তিক শুছেচ্ছা।

আমরা অনেকেই শখের বসে ডোমেইন ও হোষ্টিং নিয়ে শুরু করে দিই ব্লগিং। কিন্তু ওয়ার্ড প্রেস দিয়ে ব্লগিং শরু করতে হলে প্রথমেই প্রয়োজন একটি ভালো থিমের। আর থিমের যা দাম তাতে মনে হয় এক থিমের দাম দিয়ে অনেক গুলো .com ডোমেইন কিনা যায়। কিন্তু নতুন হিসাবে ব্লগে এত্তো টাকা দিয়ে থিম ব্যবহার করা অনেকের পক্ষেই  সম্ভব হয় না। তাই সাধারণত আমরা ফ্রি থিমের দিকে ঝুকি। ফ্রি হলে কি হবে থীম গুলো কিন্তু অনেক সুন্দর হয়ে থাকে। কিন্তু সমস্যা একটি না একটি থেকেই যায়। যেমন, বেশীরভাগ থীমেই দেখবেন READ MORE অপশনটি থাকে না। তাই থীমটিকে আর ব্যবহার করা সম্ভব হয় না।

তাই বলে কি ফ্রী থিম দিয়ে ব্লগিং করতে পারব না? কেন পারব না? চেষ্টা করতে করতে আমি কিন্তু প্রায় অনেক গুলো থিমের কোড এডিট করে READ MORE অপশনটি  মহান আল্লাহর অশেষ রহমতে যুক্ত করতে পেরেছি। তাই ভাবলাম টেকটোন্সবিডির শুভাকাঙ্খীদের সাথে শেয়ার করি।

প্রথমে আপনাকে মনে রাখতে হবে যে, পৃথিবীতে যা কিছু বিজ্ঞান আবিষ্কার করেছে তা কিন্তু মূহূর্তের মধ্যেই হয় নাই । হাজার হাজার বিজ্ঞানীর নিরলস চেষ্টার পরই আল্লাহ তাদের সফলতা দান করেছেন।

তাই আপনাকেও কিন্তু পরিশ্রম করতে হবে ধৈর্ঘ্য সহকারে কাজটি করতে হবে।

READ MORE অপশনটি যুক্ত করলে আপনাকে থীমের কোড এডিট করতে হবে।

  1. তাই যেই থিমটিকে এডিট করতে চান সেটি আগে আপনার সাইটে সেটআপ করুন।
  2.  থীম সেটআপ হলে চলে যান আপনার হোষ্টিং সাইটের  cPANEL এ।
  3. তারপর  public.html ফোল্ডার টি খুলুন। এখন  wpcontent ফোল্ডারটি খুলুন।
  4. তার পর Themes ফোল্ডারটি খুলুন।
  5. এখন যেই থীমকে এডিটা করতে চান সে থিমের ফোল্ডারটি খুলুন।

[খুব সাবধানে কিন্তু যেতে হবে। যদি ভূল হয়ে যায় তাহলে কিন্তু বিপদে পড়বেন। তাই সাবধান। আর যদি সঠিকভাবে কাজ গুলো করতে পারেন তাহলে আপনি অবশ্যই কাজটি সফল হতে পারবেন ইনশআল্লাহ। আর একটি কথা যেই থীমটিকে এডিট করবেন তার একটি ব্যাকআপ আগেই নিয়ে নিন]

থীমের ফোল্ডারটি খোলা হলে দেখবেন এখানে অনেক গুলো .php ফাইল আছে। এখান থেকে আপনাকে খুজতে হবে একটি কোড আর সেই কোডটি হল: the_content এই কথাটিকেই এডিট করতে হবে।

# থিম ফোল্ডারে থাকা প্রতিটি .php ফাইকেই  খুলুন বা ফাইলে ক্লিক করে এডিট বাটনে ক্লিক করুন। আবার সব ফাইল কেই একসাথে খুলবেন না যেন। প্রথমে একটি খুলুন এবং সার্চ করুন  the_content এই কোডটি। এক্ষত্রে আপনি ctrl+F চেপে খুব সহজেই Find বক্সে the_content লিখে সার্চ দিতে পারেন তাতে অনেক সুবিধা হবে। যদি উক্ত .php ফাইলটাতে the_content কোডটি না পান তাহলে এটিকে আর ধরাধরি  না করে  Close করে দিন।

এভাবে প্রতিটি .php ফাইলকেই খুলুন আর সার্চ দিতে খাকুন। দেখতে দেখতে যদি কোথাও পেয়ে যান তাহলে আপনি পৌছে গিয়েছেন সাফল্যের কাছা কাছি! এখান শুধুমাত্র the_content বা the_content()এই রকমও থাকতে পারে । যেই রকম ই থাকুক না কেন আপনি পুরোটাকে এডিট করে লিখবেন: the_excerpt() ব্যাস আপনার কাজ শেষ। এখন শুধু সেভ বাটনে ক্লিক করুন এবং সেভ হলে Close বাটনে ক্লিক করে ফিরে আসুন।

এখন আপনার হোমপেজ Reload করে দেখুন। দেখবেন ইনশআল্লাহ আপনার হোমপেজে READ MORE কথাটি এসে গিয়েছে। আরোও বিস্তারিত জানতে হলে এখানে ক্লিক করে দেখতে পারেন।

অনেক কষ্ট করে পোষ্ট পড়ার জন্য আপনাকে ধন্যবাদ দিয়ে ছোট করতে চাই না।

ভাই আমিওতো আপনারই মতই একজন রক্তে মাংসে গড় মানুষ। তাই আমারওতো ভূল-ত্রূটি হতে পারে। তাই না? আল্রাহ হাফেজ।

মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

More Posts - Website

Follow Me:
Facebook

Category: Wordpress টিপস এন্ড ট্রিক্স যা না হলেই নয়!!!

About মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

2 thoughts on “আপনার ওয়ার্ডপ্রেস সাইটের থিমে READ MORE অপশনটি যুক্ত করুন ছোট্র একটি কোড এডিট করে!

  1. Razia Sultana

    You are really genious. I know how to get read more option in our create theme but did not know free theme. I know it from here. thanks. I can suggest you, if you can write serially on theme development and E-commerce using woothemes your site will be more active and you willget more users.

    Reply

Leave a Reply