আপনার কম্পিউটারের মনিটরটির যত্ন নেওয়া সম্পর্কিত কিছু টিপস্ …….

বিসমিল্লাহীর রহমানীর রাহীম

  1. মনিটর এমন জায়গায় স্থাপন করম্নন যেখানে ঘরের লাইট বা সূর্যের আলো মনিটরের স্ক্রীনে রিফ্লেক্ট না করে।
  2. আমরা যখন কম্পিউটার চালাই, তার কিছুক্ষণের মধ্যেই মনিটরের ভিতরের যন্ত্রাংশগুলো গরম হয়ে যায়, তাই চালু অবস্থায় মনিটর ঢেকে রাখবেন না। ভিতরের গরম বাতাস বের হতে না পারলে মনিটরের ক্ষতি হতে পারে।
  3. মনিটর যেখানে রাখবেন তার আশেপাশের চৌম্বকক্ষেত্র সৃষ্টিকারী যন্ত্র (ক্যাসেট পেস্নয়ার, টেলিফোন সেট, সাউন্ড বক্স, টিভি, রেডিও ইত্যাদি রাখবেন না। এতে চৌম্বকের আকর্ষণে চালু অবস্থায় মনিটরের ডিসপেস্ন পরিবর্তন হওয়ার সম্ভাবনা থাকে মনিটরের ক্ষতি হতে পারে।
  4. মনিটরের স্ক্রীনে ধূলা-বালি জমে থাকতে পারে, কিছুদিন পরপর পাতলা কাপড় বা টিস্যু পেপার দিয়ে মনিটরের স্ক্রীন পরিষ্কার করম্নন। এক্ষেত্রে আপনি হালকা ভিজা কাপড় দিয়ে মনিটরকে মুছে পরিষ্কার করে রাখতে পারেন।
  5. মনিটরকে ঠান্ডা পরিবেশে রাখুন।
  6. কম্পিউটার ব্যবহারের পর সাথে সাথে মনিটরকে কাভার দিয়ে না ঢেকে কিছুক্ষণ পর ঠান্ডা হলে ঢাকুন।
  7. চালু অবস্থায় মনিটরে ঝাঁকি লাগলে ডিসপেস্ন কাঁপা কাঁপা আসতে পারে, সেজন্য মনিটরে যাতে ঝাঁকি না লাগে সতর্ক থাকতে হবে। ছাড়া মনিটর যে টেবিলে স্থাপিত আছে সে টেবিলে প্রিন্টার না রাখাই ভাল। প্রিন্টার চালু অবস্থায় প্রিন্টার থেকে ঝাঁকুনি উৎপন্ন হতে পারে।

আপনার চোখের সাথে সহনশীল করে মনিটরের আলো অ্যাডজাস্ট করুন।

মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply