এন্টিভাইরাস ছাড়াই পেনড্রাইভের ভাইরাসকে ঘ্যাচাং ঘ্যাচং করে দিন !!!!

বিসিমল্লাহীর রহমানির রাহীম

চুম্বক যেমন লোহাকে আকর্ষণ করে, তদ্রুপ ভাইরাসও মনে হয় কম্পিউটারকে আকর্ষণ করে। আসলে কম্পিউটারের প্রতি ভাইরাসের এই ভালোবাসাকে যদি আপনি পন্ড করে দিতে না পারেন। তাহলে কিন্তু আপনার কম্পিউটারটি ভাইরাসের ভালোবাসার ঠেলা সামলাতে না পেরে ভাঙ্গারির দোকানের পাল্লায় উঠে যেতে পারে। তাই ভাইরাসের এই কম্পউটার প্রীতিকে আমাদের ঠেকাতে হবে যেকোন মূল্য। এর জন্যই প্রধান এক কৌশল হচ্ছে কম্পিউটারে এন্টি ভাইরাস ব্যবহার করা। তবে অনেক কম্পিউটারে অনেক সময় এন্টিভাইরাস অচল হয়ে থাকে। যেমন পিসিতে যদি নেট লাইন না থাকে তাহলে নিয়মিত আপডেট দেওয়া কষ্টকর হয়ে পড়ে। যার ফলে অনেক সময় এন্টিভাইরাস অচল হয়ে যায়। আবার এমন কিছু ভাইরাস আছে যেগুলোকে প্রায়ই এন্টিভাইরাসও সহজে ডিটেক্ট করতে পারেন। আবার রেজি: এর সমস্যা হলেও এন্টিভাইরাস স্পট হয়ে থাকতে পারে। আবার শুধুমাত্র এন্টিভাইরাস দিয়েই কম্পিউটারকে ভাইরাস মুক্ত রাখা যায়, এই কথা আমার ক্ষুদ্র জ্ঞানে সম্পূর্ণ সমর্থন করে না। আমি মনে করি কম্পিউটার যিনি অপারেট করেন, তার উপরও অনেক কিছু নির্ভর করে। যাক এসব কথা, এখন আসি আসল কথায়।

পেনড্রাইভই এমন একডিভাইস যার মাধ্যমে বেশ দ্রুতই কম্পিউটারে ভাইরাস প্রবেশ করতে পারে। তাই কম্পিউটার পেনড্রাইভ প্রবেশ করানোর সাথে সাথে প্রথম কাজ হচ্ছে পেনড্রাইভ থেকে ভাইরাসগুলোকে আগে রিমুভ করা। আপনি ইচ্ছা করলে আপনি ইচ্ছা করলে এন্টিভাইরাস ছাড়াও পেনড্রাইভ থেকে ভাইরাস ডিলেট করতে পারেন! অনেকেই এই টিপসটি জানেন। তবে যারা এখনোও জানেন না তাদের জন্যই আমার এই পোষ্ট।

১। প্রথমে একটি পেনড্রাইভ আপনার কম্পিউটারে প্রবেশ করান।

২। এখন যদি কোন ডায়ালগ বক্স আসে যেমন Open folder to view files, View the slideshow of images তাহলে ঐ উইন্ডোকে ক্লোজ করে দিন। আর যদি না আসে তাহলেতো আরোও ভালো।

৩। এখন আপনার Run এ গিয়ে CMD লিখে এন্টার চাপুন। কমান্ড প্রোমোট অপশন ওপেন হবে।

৪। এখন মাই কম্পিউটার ওপেন করে দেখেনিন আপনার পেনড্রাইভটি কোন নামে আছে।

৫। যেমন আমার পিসিতে আমার পেন ড্রাইভটি Removable Disk I: নামে আছে।

৬। তাই আমি কমান্ড প্রোমোটে  শুধু মাত্র I: লিখে এন্টার চেপেছি। অর্থাত শুধু মাত্র ড্রাইভ লেটারটি লিখতে হবে। অতএব আপনার পিসিতে যেই নামে আছে তা লিখে এন্টার চাপুন।

৭। এখন dir/w/o/a/p এই ইংরেজী লেখাগুলো লিখে এন্টার চাপুন।

৮। এখন আপনি পেনড্রাইভটির একটি ফাইল লিষ্ট পাবেন। এই ফাইল গুলোর মধ্যে খুজে দেখুন নিচের কোনটি আছে নাকি?—-

1. Autorun.inf

 

2. New Folder.exe

 

3. Bha.vbs

 

4. Iexplore.vbs

 

5. Info.exe

 

6. New_Folder.exe

 

7. Ravmon.exe

 

8. RVHost.exe

 

9. Diskknight.exe বা নামহীন কোন  .exe এক্সটেনশন জাহীয় ফাইল।

উপরের মত যদি কোন ফাইল আপনি পেয়ে থাকেন। তাহলে আবার কমান্ড প্রোমোট অপশনে লিখুন  attrib -h -r -s a *.* এবং এন্টার চাপুন।

এখন ফাইলটিকে ডিলেট করার জন্য del লেখে File name লিখুন এবং এন্টার চাপুন। যেমন আপনি যদি Autorun.inf ফাইলটিকে ডিলেট করতে চান, তাহলে delAutorun.inf লিখে এন্টার চাপুন। এই পর্যন্তই। যদি কোন সমস্যা হয় তাহলে কমেন্ট করে বলুন।

তারপরও যদি না পারুন তাহলে নিচের লিংকে ক্লিক করুন একটি ভিডিওটি দেখে নিন।

 

http://www.youtube.com/watch?v=pVlLOPcO7cM

 

#ভাই আমিওতো আপনার মতই একজন রক্তে মাংসে গড়া মানুষ। তাই ভূলত্রূটিতো আমারও হতেই পারে। তাই না?

আল্লাহ-হাফেজ।

 

মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply