এবার 3D প্রযুক্তির প্রিন্টার দিয়ে বাড়ী তৈরী করা হচ্ছে চীনে!

বিসমিল্লাহীর রহমানির রাহীম

বিজ্ঞান মানুষকে কি না দিয়েছে? বিদ্যুৎ, টিভি, টেলিফোন, মোবাইল ফোন, কম্পিউটার ও ইন্টারনেট প্রভূতি আবিষ্কারের ফলে মানুষের জীবনযাত্রার মান যেমন উন্নত হয়েছে তেমনি উন্নত হয়েছে যোগাযোগ ব্যবস্থাও। শুধু কী তাই? বিজ্ঞানের এসকল আর্শীবাদ গেয়ে শেষ করা অনেক সময়ের ব্যাপার।

যাক আমার মূল কথায় আসি…… বিজ্ঞানের অভূতপূর্ব উন্নয়নের ফলে প্রযুক্তিতে যুক্ত হয়েছে এক নতুন অধ্যায় যার নাম হচ্ছে 3D। ইদানীং 3D প্রিন্টারের মাধ্যমে অনেক কিছুই তৈরি করা সম্ভব হয়েছে। কিন্তু কেউ যদি আপনাকে বলে যে, আমরা তো এখন থ্রিডি প্রিন্টার দিয়ে ঘর-বাড়ি তৈরি করতে পারি! তাহলে কি বিশ্বাস করবেন? হ্যাঁ আপনাকে অবশ্যই বিশ্বাস করতে হবে। কারণ আমি ইউটিউবের একটি ভিডিও শেয়ার করতে যাচ্ছি; যা দেখে আপনিও বিশ্বাস করতে বাধ্য হবেন। একটা কথা আছে না… বিলিভ ইট অর নট, বাট কথা সত্যি! 🙂

ইদানীং বিবিসিতেও এই রকমের একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। বিশ্বাস না হলে এখানে ক্লিক করে দেখে আসতে পারেন।

 3D-Printer-Made-Home-in-china

মাত্র 1 দিনে বা চব্বিশ ঘন্টায় এই থ্রীডি প্রিন্টারটি প্রায় 10টি বাড়ি তৈরি করতে সক্ষম! সুবহান আল্লাহ। মহান আল্লাহ তায়ালা নাকি মানুষকে অতি ক্ষুদ্র জ্ঞান দিয়েছেন! অথচ মানুষ এই ক্ষুদ্র জ্ঞান ব্যবহার করে কত কিছুইনা করছে। আল্লাহ মহান।

চায়নার একটি ইঞ্জিনিয়ারিং কোম্পানী এই বাড়িগুলো তৈরি করছে। তবে ভাবতে পারেন প্রিন্টারটি কত বড়। প্রিন্টারটি হচ্ছে প্রায় 10মিটার X 6.6 মিটার।

নিজ চোঁখে প্রাকটিক্যাল দেখে নিন, কিভাবে থ্রীডি প্রিন্টারে বাড়ি তৈরি হচ্ছে

শুধু তাই নয় কোম্পানীটি আশা করছে অদূর ভবিষ্যতে তারা এর চেয়েও আরোও ভালোমানের বহুতল বিশিষ্ট বাড়ি তৈরি করতে সক্ষম হবে।

কোম্পানীটি কিছু দিনের মধ্যেই এই প্রযুক্তিটি কমার্শিয়ালভাবে বাজারে ছাড়ার চিন্তা ভাবনা করছে। সুতরাং মনে হয় না যে এই প্রযুক্তি সহজলভ্য হতে খুব বেশী দেরী হবে।

বিজ্ঞানের এই ধরণের নতুন ও অসাধারণ আবিষ্কার আমাদের প্রাত্যাহিত জীবনযাত্রাকে যেমন সহজ করে দিচ্ছে, তেমনি আমাদের জীবনযাত্রার মানকে উন্নতও করছে। এবার আসুন অপেক্ষায় থাকি কথন বাংলাদেশে এই ধরনের থ্রীডি প্রিন্টার আসে।

আমাদের ফেসবুক ফ্যান পেজ= http://facebook.com/techtonesbd

ঘুরে আসতে পারে একটি সুন্দর ইসলামিক সাইট= http://www.banglaislamicbook.com

আজ এই পর্যন্তই। আপনাদের সকলকে মহান আল্লাহ তায়ালা সুস্থ-সুন্দর রাখুন।

আল্লাহ হাফেজ।

মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply