পেনড্রাইভকে ভাইরাস মুক্ত করার কার্যকারী কিছু টিপস

বিসমিল্লাহীর রহমানির রাহীম

আজকের এই পোষ্টটি শুধুমাত্র নতুনদের জন্য তাই অভিজ্ঞরা না পড়লেও চলবে। নতুনদের কম্পিউটার/ল্যাপটপ অপারেটিং করতে গিয়ে যেসকল সমস্যার মুখোমুখি হতে হয় তন্মধ্যে প্রধান হচ্ছে ভাইরাস জনিত সমস্যা। আর এই ভাইরাস বেশীর ভাগ সময়েই বিভিন্ন পেনড্রাইভ এবং মোবাইলের মেমোরি কার্ড থেকে ছড়িয়ে থাকে। যদিও আরো অনেক উপায়ে-ই ভাইরাস কম্পিউটারে ছড়িয়ে থাকে, তবে আমার অভিজ্ঞতা থেকে বলতে পারি যে নতুনদের ক্ষেত্রে পেনড্রাইভ এবং মোবাইলের মেমোরি কার্ড থেকেই সবচেয়ে বেশী ভাইরাসের উপদ্রব দেখা দিয়ে থাকে।

তাই আজ এই পোষ্টে আমি এমন কিছু টিপস দিব যাতে আপনি আপনার কম্পিউটার/ল্যাপটপটিকে পেনড্রাইভ এবং মোবাইলের মেমোরি কার্ড থেকে ভাইরাস মুক্ত রাখতে পারেন। আশা করছি ইনশআল্লাহ আপনার কাজে লাগবে এই টিপস গুলো।

তো শুরু করা যাক…….

পেনড্রাইভকে ভাইরাস মুক্ত করার কার্যকারী কিছু টিপস-1

মনে রাখবেন আপনার অপারেটিং দক্ষতাই আপনাকে মুক্তি দিতে পারে কম্পিউটারের বিভিন্ন সমস্যা থেকে। তবে কিছু ক্ষেত্রে শুধুমাত্র অপারেটিং দক্ষতা দিয়েই সব হয় না। সাথে প্রয়োজন্য পড়ে আরোও অনেক কিছু। যেমন ধরেন এই ভাইরাসের কথা- এমন কিছু ভাইরাস আছে যেগুলো আপনি একটু ট্রিক্স করে এন্টিভাইরাস ছাড়াও একাই ডিলেট করে দিতে পারেন।

তবে এন্টিভাইরাসের বিকল্প নেই বললেই চলে। তাই আপনাকে এন্টিভাইরাস অবশ্যই ব্যবহার করতে হবে। আর এন্টিভাইরাস ব্যবহারের সাথে আরোও ব্যবহার করতে পারেন USB Disk Security. যেসকল ভাইরাস আপনার কম্পিউটারটিতে ইউএসবি পোর্টের মাধ্যমে এসে থাকে। তাদেরকে ডিলেট করার জন্য ইউএসবি ডিক্স সিকিউরিটি একটি অসাম টুল। মূলত এই সফটওয়্যারটি আপনার পেনড্রাইভ এবং মোমোরি কার্ড থেকে আসা অটোরান ভাইরাস সহ আরোও প্রায় 35-40 রকমের ভাইরাসকে ডিলেট করে দেয়। যারা নতুন তারা আবার ভাইরাস স্ক্যান করতে পারেন না। তাই তাদের জন্য এটি এমন ভাবে সেটিংস দেওয়া আছে যে, আপনি যখন কোন পেনড্রাইভ বা মোমোরি কার্ড ইউএসবি পোর্টে লাগানোর সাথেসাথেই সফটওয়্যারটি নিজেই ভাইরাস স্ক্যান করে নিবে। আপনাকে কষ্ট করে স্ক্যান করে নিতে হবে না। সফটওয়্যারটি ডাউনলোড করতে চাইলে নিচের লিংকে ক্লিক করুন।

http://uppit.com/fdl5v06ergak/USBGuard6.4.0.240_techtonesbd.com.zip

এই ভার্সনটি ফ্রিওয়্যার অর্থাৎ সিরিয়াল-লাইসেন্স-ক্রাক-কীজেন প্রভূতির কোন প্রয়োজন নেই। তবে সফটওয়্যারটির ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এখানে ক্লিক করুন।

পেনড্রাইভকে ভাইরাস মুক্ত করার কার্যকারী কিছু টিপস-2

ঐ সফটওয়্যারটির সাথে আপনাকে অবশ্যই একটি ভালোমানের এন্টিভাইরাস ব্যবহার করতে হবে। তবে ভালোমানের এন্টিভাইরাসের দামও একটু বেশী তাই বাঙ্গালী হিসাবে ফ্রি খেতেই আমরা বেশী পছন্দ করি তাই ফ্রিহিসাবে এভাস্ট এন্টি ভাইরাসই সবচেয়ে ভালো। এভাষ্টের অরিজিনাল লাইসেন্সে ফাইল সহ ডাউনলোড করার জন্য চলে যান এই লিংকে

পেনড্রাইভকে ভাইরাস মুক্ত করার জন্য যা যা অবশ্যই করণীয়

1। আমি যে দুটি সফটওয়্যার দিলাম দুটোকে সেটআপ দিয়ে রাখবেন।

2। usb disk security কে আপডেট করার দরকার হয় না। তবে এভাস্টকে দুই তিন দিন পর পর বা কমপক্ষে সপ্তাহে একবার আপডেট করুন। যদি আপডেট ডাউনলোড করার নিয়মাবলী জানতে চান তাহলে এখানে যান

3। আপডেট ডাউনলোড খরচ বেশী হলে সাইবার ক্যাফের দোকান বা কম্পিউটার সার্ভিসিং এর দোকান থেকে কিনে আনতে পারেন। মাত্র 10/20টাকার হলেই আপডেট পাওয়া যায়।

4। পেনড্রাইভ লাগানোর সাথে সাথেই আপনি ওপেন করার অপশনের ডায়ালগ বক্স পাবেন ঐখান থেকে কখনও পেনড্রাইভ বা মেমোরিকার্ড ওপেন করবেন না।

পেনড্রাইভকে ভাইরাস মুক্ত

এখান থেকে কখনও সরাসরি ওপেন করবেন না। এটাকে ক্লজ বা বন্ধ করে দিন।

5। এখন ইউএসবি ডিক্স সিকিউরিটি দিয়ে পেনড্রাইভ/মেমোরি কার্ড স্ক্যান করে নিন।

6। এর পর এভাস্ট দিয়ে আবার স্ক্যান করুন।

7। ভাইরাস ধরা পড়লে ভাইরাস গুলোকে ডিলেট করুন।

8। তার পেনড্রাইভ বা মোমোরি তথা রিমোভএ্যাবল ডিক্সটি ওপেন করুন।

5। সবসময় এক্সপ্লোর করে ওপেন করবেন। নিচের ছবি দেখুন…. ঠিক এই ভাবে

পেনড্রাইভকে ভাইরাস মুক্ত

মাই কম্পিউটার এ ডাবল ক্লিক করে বামদিকের ফেল্ডার আইকন গুলোতে ক্লিক এর মাধ্যমে আপনার প্রয়োজনীয ফোল্ডার ওপেন করুন। ডান দিকের ফোল্ডার গুলোতে ডাবল ক্লিক করে ওপেন করবেন না। এতে অটোরান গুলো দ্রুত ছড়িয়ে পড়ে।

আজ এই পর্যন্তই। আর আমার জন্য দোয়া করবেন। যেন ভবিষ্যতে আপনাদের জন্য আরোও ভালো কিছু নিয়ে আসতে পারি (ইনশআল্লাহ)। কোন সমস্যা হলে কমেন্ট করুন।

ভাই আমিওতো আপনার মতই রক্তে মাংসে গড়া একজন মানুষ। তাই আমার কি ভূল-ত্রূটি হতে পারে না?

*আমাদের গ্রুপে যোগ দিতে পারেন https://www.facebook.com/groups/wordpresshelpsupport

*আর আমার ব্লগে সকলের দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com

*আমাদের পেজে লাইক দিয়ে সবসময় আপডেট নিন- www.facebook.com/Techtunesblog

*একটি ইসলামিক পেজ ঘুরে আসতে পারেন- http://www.facebook.com/islamiZindegi

আল্লাহ হাফেজ।

 

মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply