ফ্রি প্রিমিয়াম ওয়েব সাইট খুলুন খুব সহজেই। টিউটোরিয়াল#১

By | ডিসেম্বর 9, 2015

আসসালামু আলাইকুম,

এই সাইটে এটাই আমার সর্ব প্রথম লেখা। এর আগে কখনো এই খানে লেখা লেখি করিনি। অবশ্য তেমন ভাল করে লিখতেও পারি না। তারপর চেষ্টা করব সুন্দর করে লেখার। বাড়তি কথা না বলে মুল প্রসঙ্গে আসি। আজ আমি শেয়ার করব কিভাবে প্রিমিয়াম মানের ওয়েব সাইট তৈরী করা যায় একদম ফ্রি তে।

ওয়েব সাইট তৈরী করতে মূলত ২ টা জিনিসের প্রয়োজন।

১। ডোমেইন ও ২। হোস্টিং

এই দুই জিনিস ছাড়া ওয়েব সাইট তৈরী করা যাবে না। তাই আপনাকে সর্ব প্রথম একটি ডোমেইন ক্রয় করতে হবে। বিভিন্ন ডোমেইনের বিভিন্ন দাম। যেমন ডট কম, ডট নেট, ডট ওআরজি ইত্যাদি ডোমেইন গুলোর ৫০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত দাম। আসলে সব ডোমেইন একই মানের পার্থক্য শুধু প্রোভাইডার দের মধ্যে। যে যত টাকা দিয়ে বিক্রয় করে আর কি। যাই হোক আপনাদের ক্রয় করতে হবে না। পৃথিবীতে অনেক প্রোভাইডাররাই ফ্রি ডোমেইন দেয়। সব গুলো ফ্রি ডোমেইন গুলোর মধ্যে আমার মতে .tk , .ml, .ga, .cf, .gq এই ডোমেইন একদম প্রিমিয়াম মানের। আপনি এই ডোমেইন গুলো দিয়ে গুগল এ্যাডসেন্স এর ও অ্যাকাউন্ট খুলে টাকা ইনকাম করতে পারবেন। গুগল এ্যাডসেন্স আসলে ডোমেইন কে বেশি দেখে না, দেখে সাইট এর ডিজাইন, কন্টেন্ট, সাইট টা ২৪ ঘন্টা অনলাইন কিনা ইত্যাদি।

ডোমেইন

উপরে আমার জানা মতে আপনারা বুঝতে পেরেছেন ডোমেইন সম্পর্কে। এখান দেখাবে কিভাবে ফ্রি প্রিমিয়াম ডোমেইন ক্রয় করতে হয়।সর্ব প্রথম আপনাকে নিচের দেয়া লিঙ্কে ঢুকতে হবে।

ফ্রি প্রিমিয়াম ডোমেইন নিতে এখানে ক্লিক করুন। তারপর নিচের ছবির মত ওয়েব সাইট আসবে। যেখানে গোল চিহ্ন দেওয়া আছে সেখানে আপনার যে ডোমেইন লাগবে সেটা লিখে check Availability ক্লিক দিতে হবে।

Screenshot_১

 

আমরা যে ডোমেইন লাগবে সেটা এখানে আমি লিখলাম। আমি লিখলাম best420 দিয়ে সার্চ করলাম । এখন আপনারা নিচের ছবিতে দেখতে পাচ্ছেন আমাকে অনেকগুলো ফ্রি ডোমেইন সাজেশন করেছে।

Screenshot_2

এখন যে ডোমেইন আপনার লাগবে সেটা সিলেক্ট করে Check Out অপশানে ক্লিক করুন। এখন নিচের ছবিতে খেয়াল করুন। এখানে গোল চিহ্ন দিয়ে আমি মার্ক করে রেখেছি। এইখানে দুইটি অপশান আছে ১। ফরওয়ার্ড দিস ডোমেইন ও ২। ইউজ অন ডি.এন.এস। ইউজ অন ডি.এন.এস সম্পর্কে পরবর্তী টিউটোরিয়ালে আপনাদের বলব। এখন আমরা ডোমেইন রেজিষ্ট্রেশনের জন্য শুধু ১ নম্বর অপশানটি সিলেক্ট করব। ফরওয়ার্ড দিস ডোমেইন এর জায়গাই যেকোন একটি URL দেন। উপদাহরন স্বরুপ আমি দিলাম https://techtonesbd.com/ । আপনারা ইচ্ছে মত দিতে পারেন। পিরিয়ড টাইমের জায়গাতে আপনি কত দিনের জন্য রেজিষ্ট্রেশন করতে চান তা দিবেন। আমি ৩ মাস দিলাম। তারপর CONTINUE ক্লিক দেন। তারপর নিচের ছবির মত আসবে।

Screenshot_4

এখন এখনে আপনার ইমেইল ঠিকানা দেন। তারপর ভেরিফাই ইমেল অপশানে ক্লিক করুন।তারপর নিচের ছবির মত আসবে।

Screenshot_5

এখন আপনাকে ইমেইল ভেরিফাই করতে হবে। সেইজন্য আপনাকে আপনার ইমেইল এ লগ ইন করুন এবং সেখানে দেখবেন freenom থেকে একটি ইমেল এসেছে সেটি ওপেন করুন। যদি সেটি খুজে না পান তাহলে আপনার Spam ফোল্ডার ওপেন করুন । সেখানে অবশ্যই পাবেন। যাই হোক ইমেইলটি ওপেন করে দেখবেন নিচের মত আসছে। তারপর গোল চিহ্ন দেয়া জায়াগাতে ক্লিক করুন।

Screenshot_6

Screenshot_7

তারপর নিচের ছবির মত ফর্ম আসবে সেখানে আপনার প্রয়োজনীয় সব ফর্ম ফিল করে কমপ্লিট অর্ডার অপশানে ক্লিক করুন।

Screenshot_8

তারপর ক্লায়েন্ট এরিয়াতে ক্লিক করুন। অথবা সেখানে লগইন করুন। লগইন করার পর দেখবেন নিচের ছবির মত আসছে। এই রকম যদি আপনার দেখায় মানে যদি সার্ভিস এ্যাকটিভ থাকে তাহলে বুঝবেন আপনার ডোমেইন রেজিঃষ্ট্রেশন হয়ে গেছে। আপনার ডোমেইন এ্যাডড্রেস ব্রাউজারে লিকে সার্চ দেন তাহলে দেখবেন হয়ে গেছে । যেমন আমি দিয়েছি https://techtonesbd.com/ তাই আমার ডোমেইন best420.ml ব্রাউজারে লিখে হিট করলে https://techtonesbd.com/ দেখাচ্ছে।

Screenshot_9

Screenshot_10 Screenshot_11

 

জানিনা, এইখানে হয়তবা এর আগে অনেক এই রকম পোষ্ট কেউ দিতে পারে। যদি দিয়ে থাকে তাহলে আমি ক্ষমা চেযে নিচ্ছি। আর ভাল লাগলে অবশ্যই কমেন্ট করবেন। আর পরবর্তীতে আপনাদের দেখাবো কিভাবে হোস্টিং কাস্টমাইজ করতে হয়। আজ শুধু ডোমেইন দেখালাম। দোয়া করবেন আমার জন্য। আজ এই পর্যন্তই।

Leave a Reply