Alexa Rank কে কমিয়ে নিন

বিসমিল্লাহীর রহমানির রাহীম

Alexa Rank

Alexa Rank নিয়ে আমার এই পোষ্টে সকলকে জানাচ্ছি আসসালামু আলাইকুম (আপনার উপর শান্তি বর্ষিত হউক)। কেমন আছেন সবাই? সামনে পরীক্ষা তাই খুববেশী লিখতে পারছি না। তবে এটাই আমার ফাইনাল ইয়ার। তাই ইনশআল্লাহ ইচ্ছা আছে পরীক্ষার শেষে আপনাদেরকে আরোও বেশী থেকে বেশী ভালে‍া মান সম্পন্ন পোষ্ট দিব। তাই আমার জন্য সকলে দোয়া করবেন।

[প্রথমেই বলে রাখি আমার এই পোষ্ট নতুনদের জন্য, বিশেষ করে যারা নতুন ওয়েবসাইট খুলেছেন বা নতুন ওয়েব মাষ্টার যারা তাদের জন্য। তাই আপনি যদি অভিজ্ঞ হয়ে থাকেন, তাহলে এই পোষ্ট কষ্ট করে আপনাকে পড়তে হবে না।]

যাক অনেক কথা বলে ফেললাম। এবার আসি মূল কথায়:  আমি এখন যে বিষয়ে বলতে যাচ্ছি এই কথা গুলো সম্পূর্ণ আমার অভিজ্ঞতা থেকে। তাই যদি কোন ভূল-ত্রূটি পরিলক্ষিত হয় তাহলে আপনি কমেন্টের মাধ্যমে বলতে পারেন। ইনশআল্লাহ সংশোধন করে দিব। Alexa এবং Alexa Rank সম্বন্ধে আমি একটু বিস্তারিতই বলতে চাই। ত‍াই প্রথমেই আসি…

What is Alexa? বা এলেক্সা কি?

এলেক্সা হচ্ছে এমন একটি সাইট/সংস্থা যা আপনার সাইটের/ব্লগের বিভিন্ন তথ্যগুলো দেখায় যেমন ধরেন আপনার সাইটের ট্রাফিক উৎস কি, ব্যাকলিংক কত গুলো আছে, কোন বয়সের লোকেরা আপনার সাইট ভিজিট করে, কি পরিমাণ ভিজিটর, কোথা থেকে ভিজিটর আসছে এবং কোথায় যাচ্ছে প্রভূতি। তবে সবগুলো ফিচার ফ্রি নয়। এখানে অনেক ফিচার আছে যেগুলো প্রিমিয়াম বা ডলার খরচ করে কিনতে হয়।

What is Alexa Rank ? বা এলেক্সা রেংক কি?

alexa rank

alexa rank

আপনার সাইটের ট্রাফিক বা ভিজিটর অনুসারে এলেক্সা আপনাকে  যে রেংকটি দিবে, সেটিই হচ্ছে Alexa Rank . অর্থাৎ আপনার সাইটে যত বেশী ভিজিটর আসবে আপনার এলেক্সা রেংক ততই কমবে। আসলো এটা রোল নম্বরের মতই। যত কম হবে ততই ভালো।

 

Kind’s of Alexa Rank ? বা এলেক্সা রেংক কত প্রকার?

Alexa Rank সাধারণত দুই প্রকারের। যথা:

1। International বা Global Rank :  এটি হচ্ছে আপনার International Rank অর্থাৎ সারা পৃথিবী থেকে কি পরিমাণ ভিজিটর আপনার সাইটে আসে তার উপর ভিত্তি করে Alexa আপনাকে যে Rank দিয়ে থাকে, তা ই International বা Global Alexa Rank .

2। Country বা Regional Rank : এটি হচ্ছে আপনার দেশ থেকে কি পরিমাণ ভিজিটর আপনার সাইটে আসে তার উপর ভিত্তি করে Alexa আপনাকে যেই Rank টি দিবে তাই হচ্ছে Alexa Rank . তবে আপনি যখন আপনার সাইট এলেক্সাতে সাবমিট করবেন, তখন আপনাকে আপনার দেশ সিলেক্ট করে দিতে হবে। তবেই কেবল আপনি কান্ট্রি রেংটি দেখতে পাবেন।

Importance of Alexa Rank  বা এলেক্সা রেংক এর গুরুত্ত্ব কি?

তবে ইদানীং অনেক বড় ভাইরা বলছেন, এলেক্সা নাকি সঠিক রেংক দেখায় না। এমন কিছু বড়ভাই একথাও বলেছে যে,  এলেক্সার কাছে নাকি এমন কিছু নেই যার ফলে ওরা আমাদের সঠিক তথ্য দিবে।  তারপরও আমি মনে করি আপনার সাইটের জন্য এলেক্সা রেংক মোটামুটি গুরুত্তপূর্ণ একটি বিষয়। কারণ এমন অনেকেই আছেন, যারা আপনার সাইটে এড দেওয়ার পূর্বে আপনার এলেক্সা রেংক দেখে নিবে। ঐ ক্ষেত্রে আপনার এলেক্সা রেংকটা খুবই গুরুত্তপূর্ণ

Alexa Rank কে কমাবেন যেভাবে

অনেকেই বলেন, “ যে আমার সাইটে প্রচুর পরিমাণে ভিজিটর থাকা সত্বেও আমার এলেক্সা রেংক কমছে না বা এলেক্সা থেকে আশানূরুপ ফল পাচ্ছি না” হ্য‍াঁ আপনি মাত্র 4/5টি কাজ করেই আপনার Alexa Rank কমিয়ে নিতে পারেন 🙂

alexa rank

alexa rank

1। Install Alexa Toolbar: সর্ব প্রথম আপনি যেই কাজটি করবেন সেটি হলো Alexa র টুলবারটি ডাউনলোড করা। এই টুলবারটি সত্যিই আপনার Alexa Rank কে রকেটের গতিতে কমিয়ে দিবে ইনশআল্লাহ। সকল Alexa Rank দেখতে ও পারবেন ঐ টুলবারটি দিয়ে। তো এখনই ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন।

Alexa Rank Install Alexa Toolbar

Alexa Rank Install Alexa Toolbar

লিংকটিতে গিয়ে Install Alexa Toolbar লেখাটিতে ক্লিক করুন। তারপর Accept and Install এ ক্লিক করুন। এবার আপনার Firefox রিষ্টার্ট নিতে পারে।

2। Setup Alexa Widget : এর পর আপনাকে যেই কাজটি করতে হবে, সেটি হল ওদের একটি উইজেট আপনার সাইটে সেটআপ করতে হবে। তবে হ্যাঁ আপনি যদি মনে করেন যে এলেক্সা আপনাকে সঠিকভাবেই রেংক দিচ্ছে, তবে এই উইজেট টি সাইটে সেটআপ করতে হবে না। আর যদি মনে করেন যে, সাইটের ভিজিটর অনুসারে এলেক্সা সঠিক রেংক দিচ্ছে না, তাহলে এখনই সেটআপ করে নিন। তবে আমার জানামতে এই সুবিধাটি প্রথম এক মাসের জন্য ফ্রি। তারপর প্রিমিয়াম। ইনিষ্টল করার জন্য এখানে ক্লিক করুন।

 

3। সাইটে সময় ব্যয় করুন: আপনার সাইটে প্রচুর পরিমাণে সময় দিন। এই যেমন ধরুন যখন আপনার সাইটে কোন কাজ করছেন না কিছু সময় ফেসবুকে লগইন করে আছে। ঐ সময়টিতে Firefox এ একটি ট্যাব নিয়ে ঐ ট্যাবটিতে আপনার সাইটটি ওপেন করে রাখুন। মাঝে মাঝে নিজেই কিছু কিছু পোষ্ট পড়ুন বা বিভিন্ন পেজে ঘুরুন এতে আপনার পেজ ভিউ বাড়বে এবং Alexa Toolbar সেটআপ থাকার কারণে এলেক্সা এটি ভালো চোখে দেখবে।

4।  Alexa Bostup : Alexa Bostup ব্যবহার করতে পারেন। Alexa Bostup সম্বন্ধে বিস্তারিত জানতে ও ব্যবহার করতে এখানে যান।

 

5। Alexa rank software: এখন একটি সফটওয়্যার শেয়ার করছি। এর মাধ্যমে আপনি রকেটের গতিতে আপনার Alexa rank কে কমিয়ে নিতে পারবেন ইনশআল্লাহ। এই নিন ডাউনলোড লিংক। ওজন খুব বেশী না মাত্র 500কেবির মত শুধুতাই নয়, এটি মিডিয়া ফায়ার লিংক।

Alexa rank software ব্যবহার বিধি:

প্রথমে ডাউনলোড হওয়া Traffic Generator নামক রের ফাইলটিকে এক্সট্রাক্ট করুন। এটি আপনাকে সেটআপ দিতে হবে না। কারণ এটি পোর্টেএ্যাবল 🙂 শুধুমাত্র ভিতরে থাকা I View for you নামক ফাইলটি ওপেন করুন। তারপর নিচের ছবি অনুসারে কাজ করুন….

Traffic Generator - Alexa rank software

Traffic Generator for Alexa rank software

ছবির বিবরণ:

1। এখানে আপনার proxy list load দিতে হবে। আমি ডাউনলোড হওয়া ফোল্ডারটির সাথে একটি প্রক্সি লিষ্ট দিয়ে দিয়েছি। ঐটি লোড দিন তাহলেই হবে।

2। ঐখানে আপনার সাইটের হোমপেজের এড্রেসটি দিন।

3। অবশেষে Start এ ক্লিক করুন।

এবার অপেক্ষা করুন যদি পারেন অবসরে এভাবে সফটওয়্যারটিকে চালু করে রাখুন এবং View Done এ দেখুন কি পরিমাণ ভিজেট হয়েছে। View Done যত বেশী হবে ততই ভালো। এখন দুই তিন দিন পর মজা দেখুন। কারণ ঐ পক্সিগুলো বিভিন্ন দেশের যা আপনার Alexa rank যাদুর মতই কমিয়ে দিবে।

Alexa Rank সম্বন্ধে উপরোক্ত সকল আইডিয়া গুলোই আমার ব্যক্তিগত অভিজ্ঞতার ভিত্তিতে। আমি মনে করি আমার সৃজনশীলতাই আমার ক্যারিয়ারের প্রধান অস্ত্র। তাই যারা প্রচুর পরিমাণে কপি/চুরি করে পোষ্টে নিজের ব্লগে শেয়ার করে থাকেন, তারা কিন্তু ভূল করছেন। আপনি এই কথাগুলো হুবহু কপি/চুরি না করে। এই কথা গুলোই আপনার ব্লগে অন্য কোন ভাবে একটু পরিবর্তন করে ব্যবহার করুন। তাহলে আপনার ক্যারিয়ার ও আপনার ব্লগ দুইটার জন্যই ভালো হবে। কপি/চুরি করা কন্টেন্ট আপনার ব্লগের জন্য মোটেও ভাল না। আপনি যদি প্রচুর পরিমাণে চুরি করা কন্টেন্ট পোষ্ট করতে থাকেন, তাহলে গুগল আপনাকে ভালো চোখে দেখবে না। এমন কি আপনার সাইটটি গুগল তাদের ইনডেক্স থেকে বাদ ও দিয়ে দিতে পারে। আর গুগল যদি একবার আপনার সাইট তাদের ইনডেক্স থেকে বাদ দেয়। তাহলে আপনার সাইটির একটি জিন্দ‍া লাশ ছাড়া আর কিছুই না। তাই সাবধান হোন এখনই।

কপি/চুরি করা বন্ধ করুন। নিজের সৃজনশীলতার বিকাশ ঘটান আর নেটে ভরপুর ও সমৃদ্ধ করুন আমাদের সবার প্রিয় মাতৃভাষা বাংলাকে।

ভালোবাসি সত্যিই ভালোবাসি, বাংলাকে নিজের জীবনের চেয়েও বেশী ভালোবাসি। যাক…আবেগের বশে অনেক কথা বলে ফেললাম।

*নিজে নামাজ পড়ুন, অন্যকে নামাজ পড়তে উৎসাহ দিন।

আজ এই পর্যন্তই।

আর আমার জন্য দোয়া করবেন। যেন ভবিষ্যতে আপনাদের জন্য আরোও ভালো কিছু নিয়ে আসতে পারি (ইনশআল্লাহ)।

আর আমার ব্লগে সকলের দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com

আমাদের পেজে লাইক দিয়ে সবসময় আপডেট নিন- www.facebook.com/Techtonesbd

একটি ইসলামিক পেজ ঘুরে আসতে পারেন- http://www.facebook.com/islamiZindegi

ভাই আমিওতো আপনার মতই রক্তে মাংসে গড়া একজন মানুষ। তাই আমার কি ভূল-ত্রূটি হতে পারে না?

আল্লাহ হাফেজ।

মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

More Posts - Website

Follow Me:
Facebook

One thought on “Alexa Rank কে কমিয়ে নিন

  1. orthohin

    অামি আমার ওয়েবসাইটা http://www.bdonlinemart.com কে ‍: Alexa rank কমাতে চাই কিন্তু কিভাবে শুরু কেরবো সিটা বুঝতে পারছি না। কউ কি হেল্প করতে পারেন?

    Reply

Leave a Reply