Computer Restore করা শিখুন-নতুনযারা

বিসমিল্লাহীর রহমানির রাহীম

Computer Restore

Computer Restore : আমাদের কম্পিউপার গুলোকে অনেক সময়ই System Restore দিতে হয়। এই যেমন ধরুন আপনার কম্পিউটারে একটি প্রয়োজনীয় সফটওয়্যার ইনিষ্টল করা ছিল। কিন্তু ভূল বশ:ত আপনি, আপনার ঐ প্রয়োজনীয় সফটওয়্যারটিকে রিমোভ করে দিলেন। কিন্তু কন্ট্রোল প্যানেল থেকে রিমোভ করার পর পরই দেখলেন আপনি সম্পূর্ণ ভূল করে ঐ প্রয়োজনীয় সফটওয়্যারটি রিমোভ করেছেন। ঐ সফটওয়্যারটি আপনার প্রয়োজনীয় ছিল।

যদি আপনার কাছে ঐ সফটওয়্যারটির ব্যাকআপ ফাইল না থাকে তাহলে, কি করবেন?

হ্যাঁ, তাহলেই আপনাকে Computer Restore বা System Restore দিতে হবে 🙂। তাই যারা System Restore বা Computer Restore দিতে পারেন না, তাদের জন্যই আজ লিখতে বসেছি।

আপনি ইচ্ছা করলেই মাত্র 5 / 10 মিনিটের মধ্যেই আপনার কম্পিউটার কে System Restore বা Computer Restore দিতে পারেন, যা আমি নিচে খুবই সহজ আকারে বুঝাতে চেয়েছি। যদি System Restore বা Computer Restore দেওয়া না জানেন তাহলে শিখে নিন। আশা করছি ইনশআল্রাহ একদিন আপনার বিরাট উপকারে লেগে যেতে পারে।

Computer Restore টিউটোরিয়াল:

সর্ব প্রথম আপনাকে rstrui নামক ফাইলটি ওপেন করতে হবে। rstrui নামক ফাইলটি আপনি দুটি পন্থায় খুলতে পারেন। প্রথম পন্থাটি হল, আপনাকে আপনার কম্পিউটারের সি ড্রাইভের windows ফোল্ডারে যেতে হবে। তার পর উইন্ডোজ ফোল্ডার থেকে  System32 নামক ফোল্ডারটি খুলতে হবে। এখন Restore নামক ফোল্ডারটি খুলুন এবং rstrui নামক ফাইলটির উপর ডাবল ক্লিক করুন। যদি এই ভাবে ফোল্ডার টু ফোল্ডার এ যেতে বিরক্ত লাগে তাহেল, খুব সহজেই আরেকটি পন্থা অবলম্বন করতে পারেন। অর্থাৎ দ্বিতীয় পন্থা- সরা সরি আপনার কম্পিউটারের Run  এ যান এবং C:\WINDOWS\system32\Restore/rstrui এই কথাটি লিখুন বা কপি পেষ্ট করুন এবং এন্টার চাপুন।

আপনার সর্ব প্রথম কাজটি কিন্তু শেষ হয়ে গেল। অর্থাৎ আপনি সফল ভাবে rstrui নামক ফাইলটি ওপেন করলেন। এখন আপনার পরের কাজ।

rstrui নামক ফাইলটি ওপেন করার সাথে সাথেই নিচের মত দেখতে পাবেন ইনশআল্লাহ…..

ছবি অনুসারে কাজ করুন (ছবি গুলোকে বড় করে দেখতে ছবিতে ক্লিক করুন)।

স্ক্রীন শর্ট-1

Computer Restore

Computer Restore

1। Restore computer to an earlier time এই কথাটিতে সিলেক্ট করুন।

2। এখন Next এ চাপুন।

 স্ক্রীনশর্ট-2

Computer Restore

System Restore

1। ঐ ঘরে যেই তারিখ গুলো বোল্ড বা মোটা অক্ষরের ঐ সমস্ত তারিখে আপনি আপনার কম্পিউটার কে System Restore বা Computer Restore দিতে পারবেন। অর্থাৎ আপনার কম্পিউটারে, ঐ তারিখটিতে যেই রকমের সেটিংস ছিল ঠিক সেই রকমের সেটিংসে পৌছে যাবে। তাই খুব দেখেশুনেই আপনার প্রয়োজনীয় তারিখটি সিলেক্ট করুন। যেমন ধরুন আপনি 19 তারিখে আপনার প্রয়োজনীয় সফটওয়্যারটি রিমোভ করেছেন। তাই আপনি 19 ‍তারিখের পূর্বের কোন তারিখ নির্বাচন করুন। তবে মনে রাখবেন, আপনাকে এমন একটি তারিখ সিলেক্ট করতে হবে, যেই তারিখটিতে আপনার পিসিতে ঐ সফটওয়্যারটি সেটআপ দেওয়া ছিল।

2। তারপর Next সিলেক্ট করুন।

স্ক্রীনশর্ট-3

Computer Restore

System Restore

এখন সাবধান যদি System Restore বা Computer Restore এর প্রয়োজন থাকে তাহলেই, শুধুমাত্র next এ ক্লিক করুন। আর যদি প্রয়োজন না থাকে শুধু মাত্র শিক্ষার জন্যই এই পর্যন্ত এসেছেন, তাহলে দয়া করে next এর ক্লিক করবেন না। ভবিষ্যতে প্রযোজন পড়লেই শুধুমাত্র ক্লিক করবেন।

-=-=-=System Restore বা Computer Restore আজ এই পর্যন্তই শেষ-=-=-=

আজ এই পর্যন্তই। উপকৃত হলে বা বুঝতে কোন সমস্যা হলে কমেন্ট করে বলুন।

আর আমার জন্য দোয়া করবেন। যেন ভবিষ্যতে আপনাদের জন্য আরোও ভালো কিছু নিয়ে আসতে পারি (ইনশআল্লাহ)।

আর আমার ব্লগে সকলের দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com

আমাদের পেজে লাইক দিয়ে সবসময় আপডেট নিন- www.facebook.com/Techtonesbd

একটি ইসলামিক পেজ ঘুরে আসতে পারেন- http://www.facebook.com/islamiZindegi

ভাই আমিওতো আপনার মতই রক্তে মাংসে গড়া একজন মানুষ। তাই আমার কি ভূল-ত্রূটি হতে পারে না?

আল্লাহ-হাফেজ।

 

মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply