Defragg ler- 2.15 দিয়ে আপনার প্রিয় কম্পিউটারটিকে স্পীডী থেকে আরোও স্পীডী করে নিন।

বিসমিতায়ালা

কম্পিউটারের হার্ডওয়্যারের মধ্যে একটি উল্লেখযোগ্য হার্ডওয়্যার হচ্ছে হার্ডডিক্স। আর আমাদের হার্ডডিক্সে ছড়িয়ে ছিটিয়ে থাকে অজস্র ফাইল ও ফোল্ডার। এগুলো সাধারণত আমাদের হার্ডডিক্সে এলোমেলোভাবে সংরক্ষিত হয়ে থাকে। তাই অনেক সময় দেখা যায় হার্ডডিক্স স্লো হয়ে যায়।

যেমন ধরেন আপনার কম্পিউটারে একটি ফোল্ডরে অজস্র ফাইল রয়েছে। যেমন আম‍ার ওয়ালপেপার ফোল্ডরে হাজার হাজার ওয়ালপেপার রয়েছে। ঐ ফোল্ডাটিকে আমি যখন ওপেন করতে যাই, তখন এটা অনেক সময় নেয়।

এরকমের সমস্যা কিন্তু শুধু আমারই নয় আরোও অনেকেরই আছে। আর এজন্য আমাদের হার্ডডিক্সগুলোকে কিছু দিন পর পর Defragg করতে হয়। Defragg করলে হার্ডডিক্স ভালো থাকে অর্থাৎ হার্ডডিক্সের পারফরম্যান্স সঠিক থাকে। তখন যেকোন ফোল্ডার ‍বা ফাইল ওপেন করতে গেলে হার্ডডিক্স দেরী করে না, খুব দ্রুতই ওপেন করার ক্ষমতা রাখে।

তাই আমাদের উচিত কমপক্ষে প্রতি 15 দিন পর পর একবার হলেও হার্ডডিক্সকে Defragg করা।

যদি আপনার কম্পিউটার ফাস্ট থাকে তারপরও উচিত Defragg করা।

উইন্ডোজের মধ্যেও Defragg করার সফটওয়্যার আছে তবে উইন্ডোজের Defragg টির পারফরম্যান্স বেশী ভোলো না।

তাই আজ আমি আপনাদের সাথে একটি Defragg সফটও্যার শেয়ার করব। যেটির নাম Defraggler এর ভার্সন হচ্ছে 2.15 এটি দিয়ে আপনি খুব সহজেই Defragg করে নিতে পারেন।

Defraggler_techtonesbd.com

-=-=-=-=-ডাউনলোড লিংক-=-=-=-= মাত্র 3 মেগাবাইট প্রায়

ব্যবহারের নিয়মাবলী:

প্রথমে সফটওয়্যারটি সেটআপ দিয়ে নিন। এখন এটি ওপেন করে নিদিষ্র্ট একটি ড্রাইভ সিলেক্ট করে Analyze বাটনে ক্লিক করুন এবং দেখুন যদি আপনার ফাইল-ফোল্ডার গুলি এলোমেলোভাবে থাকে বা ড্রাইভটি খুব স্লো, তাহলে নগদে Defrag বাটনে ক্লিক করুন।

আপনার কম্পিউটারের র‌্যাম ও ড্রাইভের উপর নির্ভর করবে Defrag হতে কত সময় লাগবে।

আর যদি কোন সমস্যা হয় তাহলেতো নিচ কমেন্ট বক্স আছেই। কমেন্ট করে বলবেন ইনশআল্লাহ।

আজ আর নয়। আল্লাহ হাফেজ

মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

More Posts - Website

Follow Me:
Facebook

One thought on “Defragg ler- 2.15 দিয়ে আপনার প্রিয় কম্পিউটারটিকে স্পীডী থেকে আরোও স্পীডী করে নিন।

Leave a Reply