E-mail Slow Connection problem ? সমাধান নিন এখনই

বিসমিল্লাহীর রহমানির রাহীম

E-mail Slow Connection problem ?

E-mail Slow Connection problem নিয়ে একটি পোষ্ট লিখছি…

যদিও বাংলাদেশে এখন 3জি এর যুগ চলছে। কিন্তু দুঃখ ভরা মনে বলতে হচ্ছে, বাংলাদেশের শতকারা 90% বা আরোও বেশী সংখ্যাক ইন্টারনেট ইউজাররাই এখন পর্যন্ত 3জি স্বাদ নিতে পারছেন না 😛 তাই বাংলাদেশের ইন্টারনেট ইউজারদের একটি বিরাট অংশই এখন দাদার যুগের ঐ 2জি বা 2.5 জি ই বাধ্য হয়ে ইউজ করতে হচ্ছে।

কিন্তু বিভিন্ন প্রয়োজনী ফরেন সাইট সমূহ যেমন Gmail, Yahoo প্রভূতি কিন্তু তাদের সার্ভিসকে করেছে আরোও উন্নত করেছে। ঐ সকল সার্ভিসকে উপভোগ করতে হলে আপনাকে অবশ্যই ভালোমানের গতি সম্পন্ন ইন্টারনেট কানেকশন ব্যবহার করতে হবে। তা না হলে ঐসকল সাইটের প্রদত্ত সার্ভিস আমাদের জন্য আরোও অসহনীয় সমস্যার কারণ হয়ে উঠে।

প্রথমমত আসি Yahoo mail নিয়ে।

E-mail Slow Connection problem ? Yahoo

Yahoo mail একটি জনপ্রিয় E-mail সার্ভিস প্রোভাইডার সার্ভার, যা বাংলাদেশের ইন্টারনেট ইউজার কারীদের জন্য খুবই প্রয়োজনীয় একটি E-mail সার্ভার। তবে তাদের ঐ সার্ভার এর ব্যাপক উন্নতির কারণে আমাদের 2জি বা 2.5 জি ব্যবহারকারীরা ভূগছেন এক বিরক্তিকর সমস্যায়। যেমন, আপনি যদি Mail.yahoo তে লগ ইন করেন, তাহলে দেখবেন যে সম্পূর্ণ পেজ লোডিং হতে খুবই দেরী হচ্ছে। আবার অনেক সময় নেট কানেকশন খুববেশী স্লো হলে দেখা যায় যে, Loading problem দেখায়।

আবার কোন কিছু আপলোড দিলেও বার বার Error হয়ে থাকে। এই সমস্যাগুলো কিন্তু সত্যিই বিরক্তিকর। কিছু দিন আগে আমি প্রায় আধাঘন্টা চেষ্ট করেও একটি মেইল করতে ব্যার্থ হয়েছিলাম শুধুমাত্র নেট কানেকশন স্লো হওয়ার জন্য।

তাই এই সমস্যার সমাধান কল্পে খুঁজে বের করতে সমর্থ হয়েছি এক পন্থা। আর ঐ পন্থাটি হল Basic Html. বেসিক এইচটিএমএল সেচিংস ব্যবহার করার মাধ্যমে আপনি স্লো কানেকশনেও খুবই সাবলিল-সাচ্ছন্দে Yahoo mail ব্যবহার করতে পারবেন।

Basic Html in Yahoo mail

প্রথমে আপনার মেইল আইডিতে লগ ইন করুন। পেজ সম্পূর্ণ লোড হলে সেটিংস এ ক্লিক করুন।

E-mail Slow Connection problem স্ক্রীনশর্ট-1

E-mail Slow Connection problem

E-mail Slow Connection problem

1। সেটিংস এর ঐ সিম্বল টিতে ক্লিক করুন।

E-mail Slow Connection problem স্ক্রীনশর্ট-2

E-mail Slow Connection problem

E-mail Slow Connection problem

2। এখন Settings এর ক্লিক করুন।

E-mail Slow Connection problem স্ক্রীনশর্ট-2

E-mail Slow Connection problem

E-mail Slow Connection problem

3। Basic এ ক্লি করুন।

4। এখন Save এ ক্লি করুন।

ব্যাস হয়ে গেল আপনার Yahoo E-mail Basic Html এর সেটিংস।

এখন আপনি আগের চেয়ে অনেক বেশী স্পীড পাবেন ইনশআল্লাহ। আপনি যখন আপনার Inbox এর প্রথম পেজে ঢুকবেন তখন 50টি ইমেইল পাবেন। পরবর্তী ইমেইল গুলো পড়তে চাইলে একদম নিচের ডান কোনায় >> বা > এরই রকম চিহ্নযুক্ত  অপশন আছে দেখুন।

 

Basic Html in Gmail

Gmail এ Basic Html সেটিংস করা একদম সহজ। যখন আপনি সাইন ইন করেন ঠিক তখন অথ্যাৎ লোডিং হওয়ার সময় দেখবেন লেখা দেখাচ্ছে Load Basic Html দ্রুত ঐখানে ক্লিক করুন। ইনশাআল্লাহ দেখবেন আপনি আগের চেয়ে দ্রুত ই-মেইল ব্যবহার করতে পারছেন।

আপনি যদি চান যে Gmail এ প্রতি বার সাইন ইন করার সময় আপনি basic Html দিয়েই সাইন ইন করবেন। তাহেল আপনাকে ছোট্র একটি কাজ করতে হবে… Basic html এর ইনবক্স লোড হওয়ার পর দেখবেন যে, ইনবক্স এর উপরে একটি অপশন আছে Basic html default view কিছুটা এজাতীয়। ঐখানে ক্লিক করলেই আপনি প্রতি বার জিমেইলে সাইন ইন করার সময় অটোমেটিক Basic html এ সাইন ইন হবে ইনশআল্লাহ।

আজ এই পর্যন্তই। উপকৃত হলে বা কোন সমস্যা হলে কমেন্ট করে বলুন।

আর আমার জন্য দোয়া করবেন। যেন ভবিষ্যতে আপনাদের জন্য আরোও ভালো কিছু নিয়ে আসতে পারি (ইনশআল্লাহ)।

আর আমার ব্লগে সকলের দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com

আমাদের পেজে লাইক দিয়ে সবসময় আপডেট নিন- www.facebook.com/Techtonesbd

একটি ইসলামিক পেজ ঘুড়ে আসতে পারেন- http://www.facebook.com/islamiZindegi

আল্লাহ হাফেজ।

মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

More Posts - Website

Follow Me:
Facebook

One thought on “E-mail Slow Connection problem ? সমাধান নিন এখনই

  1. বাবু

    এইচটিএমএল করলে আমার পিকচার দেখতে সমস্যা হয়।তবে এটা দিয়ে নেট খরচ বাচানো যায়।

    Reply

Leave a Reply