facebook.com চলবে সরকার বন্ধ করে দিলেও

By | নভেম্বর 30, 2014

বিসমিল্লাহীর রহমানির রাহীম

আসসালামুআলাইকুম। কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহ-তায়ালার অশেষ রহমতে ভালোই আছেন।

ইদানিং প্রচুর গুঞ্জন শোনা যাচ্ছে যে, বাংলাদেশে নাকি প্রশ্ন ফাঁস হওয়ার কারণে নির্দিষ্ট দিনের জন্য ফেসবুক বন্ধ করে দেয়া হবে !!!!!!!!! এক আল্লাহ-তায়ালাই ভালো যানেন যে, facebook.com বন্ধ করলেই কি প্রশ্ন ফাঁস হওয়া বন্ধ করা যাবে? তাছাড়া facebook.com এর মত আরোও অনেক সোসাল নেটওয়ার্কিং সাইট আছে যেমন টুইটার.কম, ভিকে.কম, গুগলপ্লাস.কম প্রভূতি। আবার পত্র-পত্রিকায় নাকি রিপোর্ট করা হয়েছে “ফটোকপির দোকানেও থাকে প্রশ্ন!” তাহলে কি অবশেষে সকল ফটোকপির দোকানও বন্ধ করে দেয়া হবে?

যাক এসব কথা। এগুলো আমার প্রসঙ্গ না। আমার মূল কথায় আসি। কথা হচ্ছে facebook.com শুধু আমাদেরই নয়, প্রায় সমগ্র বিশ্বেই একটি জনপ্রিয় সোসাল নেটওয়ার্কিং সাইট। তাই প্রতিদিন অন্তত একবার facebook.com এ লগইন না করলে যেন অনেকেরই পেটের ভাতও হজম হয় না। আবার অনেকই আছেন যারা প্রতিদিন একটি উল্লেখযোগ্য সময় কাটিয়ে দেন ফেসবুকে।

সকলের প্রিয় এই facebook.com টি কিছু দিন বন্ধ থাকলে যদিও আমাদের তেমন কোন সমস্যা হবে না। তারপরও বলতে চাই এই ডিজিটাল বাংলাদেশে আপনি কেন ফেসবুক ইউজ করতে পারবেন না? তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা বিজ্ঞান যেখানে উন্নতির চরম শিখরে আরোহন করছে তখন আপনি কেন facebook.com এ লগইন করতে পারবেন না? ইনশআল্লাহ অবশ্যই পারবেন!

facebook.com বন্ধ হলে যা করণীয়

আমি আপনার সাথে এমন একটি সফটওয়্যার শেয়ার করছি যেটিতে শুধু ফেসবুকই নয় যেকোন সাইট সরকার বন্ধ করে দিলেও আপনি সহজেই ঐ সাইটে বিচরণ করতে পারবেন 🙂

আর এটি সম্ভব হয় এক ধরনের ব্রাউজার দ্বারা। এই ব্রাউজারটির নাম টর ব্রাউজার (Tor Browser) ! টর ব্রাউজার দিয়ে আপনি সরকার কর্তৃক নিষিদ্ধ যেকোন সাইটেই প্রবেশ/ব্রাউজ করতে পারেন সহজেই। কোন প্রক্সি সফটওয়্যারও ব্যবহার করতে হবে না।

চলুন টর ব্রাউজার নিয়ে আরোও একটু বিস্তারিত জেনে নেয়া যাক…… সাধারণত ওয়েব হচ্ছে দু প্রকার 1। সারফেস ওয়েব ও 2। ডীপ ওয়েব। সারফেস ওয়েব হচ্ছে আমরা সাধারণ ভাবে যেই ওয়েবে ব্রাউজ বা বিচরণ করি সেটি। এক্ষেত্রে আপনি ফায়ারফক্স, গুগোলক্রোম বা ইন্টারনেট এক্সপ্লোরার দিয়ে যেই সাইট গুলো ব্রাউজ করে থাকি এগুলোই হচ্ছে সারফেস ওয়েব।

আর ডীপ ওয়েব হচ্ছে এমন একটি জায়গা যেখানে আপনি ফায়ারফক্স, গুগোলক্রোম বা ইন্টারনেট এক্সপ্লোরার দিয়ে ঢুকতে পারবেন না। এক্ষেত্রে আপনাকে অবশ্যই Tor Browser ব্যবহার করতে হবে। (টর বা ডীপ ওয়েব সম্পর্কে আরোও বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন।)

আর কথা না বাড়িয়ে এখনই ডাউনলোড লিংক দিয়ে দিচ্ছি। ডাউনলোড করার জন্য লিংকে ক্লিক (ডাউনলোড টর ব্রাউজার) করুন।

ডাউনলোডের ক্ষেত্রে কোন সমস্যা বা সেটআপের সেক্ষেত্রে কোন সমস্যা হলে অবশ্যই কমেন্ট এর মাধ্যমে বলবেন। ধন্যবাদ সকলকে।

One thought on “facebook.com চলবে সরকার বন্ধ করে দিলেও

Leave a Reply