Facebook ID কে Hacking/Phishing থেকে বাঁচিয়ে রাখুন (গুরুত্ত্বপূর্ণ পোষ্ট)

বিসমিল্লাহীর রহমানির রাহীম

“ Facebook ID কে Hacking/Phishing থেকে বাঁচিয়ে রাখুন ” সম্পর্কিত একটি পোষ্ট করতে যাচ্ছি যা আশা করছি সকলের জন্যই এই পোষ্টটি খুবই কাজে লাগবে। আর একটি রিকুয়েষ্ট ফেসবুক সহ সকল সোশাল নেটওয়ার্কে শেয়ার/লাইক দিয়ে এই পোষ্টটিকে ছড়িয়ে দিন আপনার বন্ধু/আত্নীয় স্বজনদের কাছে। যেন তারাও Facebook ID কে Hacking/Phishing থেকে সহজেই বেঁচে থাকতে পারে।

Facebook ID  Hacking/Phishing কি?

Facebook Id Hacking সম্বন্ধে এখন মোটামুটি সকলেই জানেন তাই আজ Hacking সম্বন্ধ্যে আজ বলব না, আজ Phishing সম্বন্ধে বলব। তবে মূলত Phishing ই Hacking করার একটি অন্যতম পথ।

 

Phishing কি?

ধরুন আপনি বড়শি দিয়ে মাছ শিকার করছেন। এখন ভাবুন তো আপনার বড়শিকে আপনি কিন্তু টোপ বা মাছের খাবার দিয়ে ঢেকে রেখেছেন। মূলত ঐ খাবারের লোভে যখন কোন কোন মাছ আপনার বড়শিটি সাবাড় করবে। তখনই কিন্তু মাছটি বুঝতে পারবে আসলে এটি ছিল, একটি ফাঁদ।

যার উপর স্তর ছিল খাবার দিয়ে আবৃত্ত বা এমন ভাবে ঢেকে দেওয়া হয়ে ছিল যেন মাছটি বুঝতেই না পারে যে এটিই ছিল তার জীবন ধসের মূল মন্ত্র। খাবারের আড়ালে তাতে ছিল Phishing করার একটি প্রক্রিয়া।

ঠিক এই রকমেরই হচ্ছে Facebook Phishing প্রক্রিয়াটি। মূলত আপনাকে ওরা এমন একটি লগইন পেজ (যেই পেজে মোবাইল নং/ইমেইল এবং পাসওয়ার্ড দিতে হয়) দিবে যেটিতে আপনি মনে করবেন যে এটি মনে হয় আসলেই ফেসবুকের লগইন পেজ, মূলত ঐটি ভূয়া পেজ।

ঐ লগইন পেজটাই ছিল ওদের বড়শির খাবার। আপনি যখর ঐ খাবার গিলবেন বা ঐ পেজে আপনার ফেসবুক আইডি ও পাসওয়ার্ড দিবেন সাথে সাথে ঐ আইডি/মোবাইল নং এবং আপনার মূল্যবান পাসওয়ার্ডটি চলে যাবে সরাসরি হ্যাকারদের কাছে।

এবং হ্যাকাররা আপনার আইডিটিকে পাসওয়ার্ড সহ আরোও কিছু ইনফরমেশন চেঞ্জ করে এমভাবে বদলিয়ে নিবে যাতে আপনার পক্ষে এই আইডি ফিরে পাওয়া প্রায় অসম্ভব হয়ে যাবে।

 

Facebook ID কে Hacking/Phishing থেকে বাঁচিয়ে রাখুন

রোগ প্রতিকারের চেয়ে রোগ প্রতিরোধ করাই উত্তম। আপনি যদি শিখে যান কোন কাজ করলে আপনি রোগাক্রান্ত হবেন। তাহলে আপনার রোগ‍াক্রান্ত হওয়ার আশংকা 99% কমে যাবে।

আশা করি নিচের লেখা টি আপনাদের Facebook ID কে Hacking/Phishing থেকে বাঁচিয়ে রাখুন সাহায্য করবে।

তাই শিখে নিন Facebook Phishing থেকে বাঁচার উপায়

আমি আগেই বলেছি টোপ হিসাবে ওরা আপনাকে একটা লগইন পেজ দিবে। একটি জীবন্ত উদাহরণ দিয়ে বলি;

এই আমার নিজের অভিজ্ঞতা থেকে বলছি… সাধারণত যারা পেজ এডমিন তাদের অনেক বন্ধুর দরকার। তাই তারা দিন রাত 24ঘন্টার মধ্যে 48 ঘন্টাই! add me add me লিখে বেড়ায় ফেসবুকে। আর হ্যাকার‍াও এই সুযোগকে কাজে লাগায়।

গতকাল ফেসবুকে দেখলাম একজন বলছে, ফ্রিতে নিন 1000 ফ্রেন্ড। বাহ! ভালো সংবাদ যাদের ফেন্ড প্রয়োজন তারাতো অবশ্যই যাবে ঐখানে। বলল… http://promotemyfacebookaccount.wapka.mobi/index.xhtml ঠিকানায় যেতে (ভূলেও এ্ই ঠিকানায় যাবেন না)  এবং ফ্রিতে 1000 ফ্রেন্ড বাড়িয়ে নিতে….

ভালো করে দেখুন এবং Facebook ID কে Hacking/Phishing থেকে বাঁচিয়ে রাখুন আজীবন

স্ক্রীনশর্ট-1 (দেখুন ফাঁদ কিভাবে পাতে?)

Facebook Phishing Login page info

Becareful form Facebook Phishing Login page

 

যাদের প্রচুর বন্ধু দরকার তাদের মধ্যে যেকেউই লোভে পড়ে যেতে পারে। কারন 1000 ফ্রেন্ড ফ্রি পাচ্ছে। সারাদিন এড মি এডমি করার চেয়ে এটাই সর্বোত্তম পন্থা।

তখন আপনাকে ঠিক নিচের মত একটা ফেসবুক লগইন পেজ দিবে। তবে একেক হ্যাকার একেক রকমের পেজ বানাতে পারে।

Facebook Phishing Login page

Becareful form Facebook Phishing Login page

-=-=-=Facebook ID কে Hacking/Phishing থেকে বাঁচিয়ে রাখুন =-=–=

এখন আপনার Email or Phone এবং Password দিলেন না ধরা খাইলেন। সাথে আপনার আইডি আপনার হাতছাড়া করলেন।

মনে রাখবেন ভূলেও ঐখানে আপনার ইমেইল ও পাসওয়ার্ড দিবেন না। ওদের যদি সৎ ইচ্ছা থাকত তাহলেতো ওরা আপনার ইমেইল ও পাসওয়ার্ড চাইতো না। শুধুমাত্র আপনার ফেসবুক আইডিটার ইউ.আর.এল টা দিলেই হতে। তাই না? কিন্তু আপনাকে ভিকটিম বানানোর জন্যই ওদের এই পরিকল্পনা।

‍So সাবধান! ফেসবুকের এ ধরনের ফাঁদ হতে সাবধান হোন অবিলম্বে। অনেকের আইডিতে গুরুত্ত্বপূর্ণ ছবি বা ফাইলাদি থেকে থাকে। একবার হ্যাক হলে বুঝবেন, এর জ্বালা কি?

আজ এই পর্যন্তই। উপকৃত হলে বা বুঝতে কোন সমস্যা হলে কমেন্ট করে বলুন।

আর আমার জন্য দোয়া করবেন। যেন ভবিষ্যতে আপনাদের জন্য আরোও ভালো কিছু নিয়ে আসতে পারি (ইনশআল্লাহ)।

আর আমার ব্লগে সকলের দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com

আমাদের পেজে লাইক দিয়ে সবসময় আপডেট নিন- www.facebook.com/Techtonesbd

একটি ইসলামিক পেজ ঘুড়ে আসতে পারেন- http://www.facebook.com/islamiZindegi

ভাই আমিওতো আপনার মতই রক্তে মাংসে গড়া একজন মানুষ। তাই আমার কি ভূল-ত্রূটি হতে পারে না?

🙂 Facebook ID কে Hacking/Phishing থেকে বাঁচিয়ে রাখুন আজীবন 🙂

Facebook ID কে Hacking/Phishing থেকে বাঁচিয়ে রাখুন আর আমদের সঙ্গেই থাকুন। যদি পারেন আমাদের এই   Facebook ID কে Hacking/Phishing থেকে বাঁচিয়ে রাখুন টিপসটি সোশাল মিডিয়াতে লাইক-শেয়ার দিয়ে আপনার বন্ধুদের উপকারার্থে এগিয়ে আসুন।

আল্লাহ হাফেজ।

 

মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply