FreeImageConverter দিয়ে যেকোন ছবির ওজন কমিয়ে ফেলুন অবিশ্বাস্যভাবে! মাত্র 400কেবি ওজনের সফটওয়্যার।

বিসমিল্লাহীর রহমানির রাহীম

আমরা যারা ব্লগিং করি তাদের কে প্রচুর স্ক্রীনশর্ট তেরী করতে হয়। অনেক সময় ফটোশপে কাজ করে কোন ছবিকে সেভ করলে তার মেগাবাইট অনেক বেশী হয়ে যায়। যার ফলে ঐছবি গুলো শেয়ার কর‍া কষ্ট সাধ্য হয়ে পড়ে। যেমন যেমন আমি ঐদিন কিছু স্ক্রীন শর্টসেভ করতে গিয়ে দেখি একেকটার ওজন প্রায় 3-4 মেগাবাইটের মত হয়েছে। পরবর্তীতে যখন FreeImageConverter দিয়ে কনভার্ট করলাম তখন মাত্র একেকটা মাত্র 100 থেকে 200 কেবি এর মধ্যে নেমে এসেছে 🙂

আবার অনেক সময় ই-মেইল করার সময়ও স্ক্যান করার ফাইল এর ওজন দেখে মাথা খারাপ হয়ে যায়। ঐক্ষেত্রেও FreeImageConverter ভালোই কাজ করে থাকে। এক্ষেত্রে বলা আবশ্যক যে, কনভার্ট করার পরও ছবির গুণগত মান প্রায় অক্ষুন্যই থাকে।

তাই FreeImageConverter নামক এই সফটওয়্যারটি আপনাদের সাথে শেয়ার করিছি। সফটটি খুবই কাজের ব্যবহার করলেই বুঝতে পারবেন।

ডাউনলোড লিংক নিচে দিয়ে দিলাম: ওজন মাত্র 400 কেবি

http://uppit.com/ijpsm6natoze/FreeImageConverter_techtonesbd.com.zip

ব্যবহারের জন্য কিছু নিয়মাবলী:

1। প্রথমে একটি ছবি ওপেন করুন।

FreeImageConverter

2। তারপর আপনার প্রয়োজনমত Size ও Quality সিলেক্ট করুন। মনে রাখবেন Quality তে আপনি যদি 75 এর কম সিলেক্ট করেন তাহলে ছবির মেগাবাইট অনেক কমে যাবে, কিন্তু ছবি ঝাপসা হয়ে যেতে পারে। আবার 75 এর বেশী সিলেক্ট করলে ছবির মান ভালো থাকলেও মেগাবাইট তেমন কমে না আবার অনেক সময় কমেও। তাই আপনার প্রয়োজনমত বাছাই করুন।

FreeImageConverter (1)

3। এখন Simple Convert এ ক্লিক করুন এবং একটি ফোল্ডার সিলেক্ট করুন। এই ফোল্ডারটিতেই আপনার নতুন কনভার্ট হওয়া ছবিটি সেভ হবে। তাই যেই ফোল্ডার থেকে ছবি এড করে ছিলেন, সেই ফোল্ডার সিলেক্ট না করাই ভালো।

দেখবেন যে মূহুর্তের ইনশআল্লাহ আপনার ছবিটি কনভার্ট হয়ে গিয়েছে 🙂

ধন্যবাদ সবাইকে। আল্লাহ-হাফেজ।

মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply