PDF Reader-ডাউনলোড করুন 4মেগার ভালো একটি PDF Reader

বিসমিল্লাহীর রহমানির রাহীম

PDF Reader

বই প্রাত্যাহিক জীবনের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। প্রযুক্তির আর্শীবাদে বর্তমানে বই এর ইলেক্ট্রনিক ভার্সন হচ্ছে ই-বুক বা PDF। আর এই ই-বুক বা PDF ফাইলকে পড়তে হলে প্রয়োজন PDF Reader এর।

PDF Reader ছাড়া ইবুক পড়া প্রায় অসম্ভব। তাই একটি ভালো মানের PDF Reader আপনার ইবুক পড়ার মজাই বাড়িয়ে দিতে পারে। তবে বর্তমানে বাজারে প্রচুর পরিমাণে PDF Reader এর বিভিন্ন সফটওয়্যার পাওয়া গেলেও, ভালোমানের PDF Reader পাওয়‍া কিন্তু খুবই কঠিন।

ভালোমানের PDF Reader বলতে সকলেই এককথ‍ায় বলবেন Adobe Reader এর কথা। সত্যিই, প্রকৃত পক্ষে Adobe Reader কিন্তু একটি উন্নত মানের PDF Reader সফটওয়্যার। তবে ইদানীং Adobe Reader এর পাশাপাশি Foxit Reader ভালোই এগিয়ে যাচ্ছে। Foxit Reader দিন দিন তার জনপ্রিয়তা বাড়িয়ে যাচ্ছে, সর্বোচ্চ সেবাদানের মাধ্যমে।

কিন্তু তারপরও বলতে হবে যে, এই PDF Reader গুলোর ওজন খুবই বেশী, যা অনেক সময় ব্যবহার করতে গিয়ে বিরক্ত লাগে। আবার এগুলো ডাউনলোড করতে গেলেও বিরাট বিপদ। Foxit Reader বর্তমানে 40 মেগাবাইটের মত ওজন। আর Adobe Reader এর লেটেষ্ট ভার্সনটিতো কম হলেও শতেক মেগাবাইটের কাছা কাছি চলে যাবে।

free Download PDF Reader

তাই আপনাদের সাথে শেয়ার করছি SumatraPDF-2.1.1 নামক একটি ছোট্র PDF Reader সফটওয়্যার, যা মাত্র 4 মেগাবাইট ওজন।

এটির মাধ্যমে আপনি খুব সহজেই পিডিএফ ফাইল রিড করতে বা পড়তে পারবেন।

এই নিন আপনার ডাউনলোড লিংক (এডিএফ.এলওয়াই/মিডিয়া ফায়ার লিংক)

ডাউনলোড হয়ে গেল জিপ ফাইল এক্সট্রাক্ট করে নিন। তার পর সেটআপ ফাইলটিতে ডাবলক্লিক করে সেটআপ করুন, যা একদম সোজা। সেটআপ হলে সফটওয়্যারটিকে ওপেন করুন। যদি নতুন উইন্ডোটির কোন কিছু না বুঝুন, তাহলে উইন্ডে‍াটি ক্লোজ করে দিয়ে, সরাসরি স্ট্যার্ট মেন্যু ‍থেকে ওপেন করুন। এর পর আপনার প্রয়োজনীয় পিডিএফ ফাইলটিকে এর উপর ড্রাগ করলেই ইনশআল্লাহ সহজেই ওপেন হয়ে যাবে আপনার প্রয়োজনীয পিডিএফ ফাইল বা ই-বুকটি।

নিচে কিছু স্ক্রীনশর্ট দিয়ে দিলাম, যদি এর ব্যবহার বিধি একদম সোজা….

PDF Reader

PDF Reader

সফটওয়্যারটি ওপেন হলে, open a document এর ক্লিক করলেই আপনার হার্ডডিক্স ওপেন হবে। এখন ঐখান থেকে আপনার প্রয়োজনীয় ফোল্ডারটিতে ঢুকে পিডিএফ ফাইল ওপেন করুন।

 

আজ এই পর্যন্তই। উপকৃত হলে বা বুঝতে কোন সমস্যা হলে কমেন্ট করে বলুন।

আর আমার জন্য দোয়া করবেন। যেন ভবিষ্যতে আপনাদের জন্য আরোও ভালো কিছু নিয়ে আসতে পারি (ইনশআল্লাহ)।

আর আমার ব্লগে সকলের দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com

আমাদের পেজে লাইক দিয়ে সবসময় আপডেট নিন- www.facebook.com/Techtonesbd

একটি ইসলামিক পেজ ঘুরে আসতে পারেন- http://www.facebook.com/islamiZindegi

ভাই আমিওতো আপনার মতই রক্তে মাংসে গড়া একজন মানুষ। তাই আমার কি ভূল-ত্রূটি হতে পারে না?

আল্লাহ হাফেজ।

মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply