Photoshine Tutorial মেতে উঠুন ফটোএডিটিং এর যাদুতে

বিসমিল্লাহীর রহামনির রাহীম

Photoshine Tutorial মেতে উঠুন ফটোএডিটিং এর যাদুতে

Photoshine একটি অসাধারণ ফটো এডিটিং সফটওয়্যার, যা আপনার ফটো এডিটিং এ দিতে পারে যাদুর ছোয়া। যারা নতুন ফটোশপ শিখছেন বা যারা নতুন শিখেছেন, তাদের জন্য এই সফটওয়্যাটির খুবই উপকারী। কারণ এর মাধ্যমে ইনশাআল্লাহ আপনি খ‍ুব সহজেই মাত্র কয়েক মিনিট ব্যায় করে, তৈরি করতে পারবেন একটি অনন্য-অসাধারণ ডিজাইন

 

তো আল্লাহর নাম নিয়ে শুরু করা যাক….  Photoshine Tutorial

আপনার সর্ব প্রথম কাজ হল, আপনাকে Photoshine ডাউনলোড করতে হবে। যদিও এটি একটি উন্নত মানের ভালো ফটো এডিটিং সফটওয়্যার, কিন্তু এর ওজন মাত্র 29 মেগাবাইটের মত !

তবে আমাদের দেশের যেই ইন্টারনেট তাতে 29 মেগাবাইট কিন্তু একে বারে কম নয়, মোটামুটি বেশীই। তারপরও ভাই ভালো কিছু পেতে হলে, সকলকেই একটু না একটু কষ্ট করতেই হবে। তাই না? ( Photoshine Tutorial )

তো আপনার জন্য ডাউনলোড লিংক নিচে দিয়ে দিলাম:

Photoshine-Tutorial-logo

Photoshine-Tutorial-logo

http://uppit.com/lvl0vpv44rq7/photoshine_by_tehctonesbd.com.zip

যারা থ্রিজির আয়তাভূক্ত আছেন তাদের জন্য এই 29 মেগাবাইট ডাউনলোড করতে খুব বেশী সময় লাগার কথা নয়। তবে যারা 2জি বা 2.5জিতে আছেন তাদের তো একটু কষ্ট হবেই। ( Photoshine Tutorial )

ধরলাম আপনার Photoshine ডাউনলোড হয়ে গিয়েছে। এখন ঝটপট সেটআপ দিয়ে নিন। সেটআপ দেওয়া একদম সহজ। শুধু ডাউনলোড হয়ে ফোল্ডারটিকে এক্সট্রাক্ট করে, সেটআপ ফাইলটিতে ডাবল ক্লিক করুন এবং আর দশটি সফটওয়্যার এর মতই সেটআপ করে নিন। ( Photoshine Tutorial )

Photoshine Tutorial

এর ব্যবহার এর নিয়ামাবলী একদম সহজ। আপনি একটু চেষ্ট করলেই ইনশআল্লাহ পেরে যাবেন, Photoshine দিয়ে খুব কম সময়ের মধ্যেই একটি ভালো ডিজাইন করতে। তারপরও যারা নতুন তাদের জন্য আমি নিজে নিচে প্রয়োজনীয় কিছু ইনিসট্রাক্টশন দিয়ে দিলাম। দেখুন…. ( Photoshine Tutorial )

Photoshine Tutorial স্ক্রীন শর্ট-1

Photoshine-Tutorial (full)

Photoshine-Tutorial (full)

নিচে নম্বার বাই নাম্বার পূর্ণাঙ্গ বিবরণ দিয়ে দিলাম…. ( Photoshine Tutorial )

1। সেটআপ দেওয়ার পর Photoshine ওপেন করুন। তার পর (চিত্রে 1) এখানে ক্লিক করে আপনার প্রয়োজনীয় ছবিকে ওপেন করতে পারবেন। (মনে রাখবেন, সর্বপ্রথমে আপনাকে একটি ছবি ওপেন করতে হবে। ছবি ওপেন না করে শুধু শুধু বিভিন্ন আইকনে ক্লিক করলে কোন কাজ হবে না।)

2। ছবি এডিটিং এর কাজ শেষ হলে, এখানে ক্লিকের মাধ্যমে ছবিকে সেভ করতে পারবেন। Photoshine Tutorial

3। এখানে ক্লিকের মাধ্যমে আপনি ছবির Brightness, Contrast প্রভূতি আপনার ‍প্রয়োজনমত কমাতে বা বাড়াতে পারবেন।

4। ছবিকে সাদাকালো বা গ্রে বানিয়ে ফেলতে পারবেন।

5। এখানে ক্লিক করলে; আপনার কাছে মনে হবে যে ছবিটি মনে হয় 100 বছর আগে তোলা 😛 অথ্যাৎ old look.

6। ‌এখানে ক্লিক করার মাধ্যমে ছবিকে আপনি Sketch ইফেক্ট দিতে পারবেন অর্থাৎ আপনার কাছে মনে হবে, ছবিটি যেন কেউ হাতে এঁকেছেন। ( Photoshine Tutorial )

7। ছবিকে রোট অর্থাৎ বিভিন্ন এঙ্গেলে/ডানে/বামে বাঁকাতে ব্যবহার করতে পারেন।

8। ছবিকে আপনি বিভিন্ন সাইজে রিসাইজ করতে পারেন।

9। এটি হচ্ছে আনডু (Undo) বা পূর্বের স্থানে ফিরে যাওয়া। আরোও সহজ করে বলতে গেলে, মাইক্রোসফট ওয়ার্ডে Control + Z দিলে যা হয় তাই পাবেন এখানে ক্লিক দেওয়ার মাধ্যমে।

10। এটি হচ্ছে আপনার ছবি এডিটিংএর বিভিন্ন প্রভাবক যেগুলেতে আপনি ক্লিক করার মাধ্যমে বিভিন্ন জনের ছবি স্ট্যাইলে এডিটিং করতে পারবেন। যেমন ধরুন আপনি একটি ছোট্র বাচ্চ‍ার ছবি এডিটিং করছেন, এক্ষেত্রে আপনি বাচ্চার ছবিটি ওপেন করার পর Baby বাটনে ক্লিক করুন। দেখবেন বাচ্চাদের উপযোগী কিছু ফ্রেম আপনার সামনে হাজির হবে। এবার আপনার ইচ্ছামত ফ্রেমগুলো থেকে আপনার প্রয়োজনীয় ফ্রেমটিতে ক্লিক করুন। ( Photoshine Tutorial )

 

Photoshine Tutorial স্ক্রীন শর্ট-2

Photoshine-Tutorial (full)

Photoshine-Tutorial (full)

 

11। এই ছোট্র উইন্ডোটিতে যে লাল দাগটি দেখছেন, ঐটিই হচ্ছে ড্রাগ এরিয়া। ঐটিকে মাউস দিয়ে নাড়া-চাড়া করুন তাহলেই বুঝতে পারবেন।

12। ছবিটিতে ডাবল ক্লিক করুন এবং আপনার প্রয়োজন মত বিভিন্ন জায়গায় বিভিন্ন ছবি প্রয়োগ করুন।

সব কিছু শেষ হলে, (2) সেভ বাটেনে ক্লিক করার মাধ্যমে ছবিটিকে সেভ করুন। ব্যাস আপনার কাজ শেষ ( Photoshine Tutorial ) ।

Photoshine Tutorial কোন সমস্যা থাকলে, বা বুঝতে কোন সমস্যা হলে কিন্তু অবশ্যই আমাকে কমেন্ট করে বলবেন। এছাড়াও যদি আরোও কোন কিছু জানতে হয়, তাহলেও বলবেন ইনশআল্লাহ। চেষ্ট করব আপনাকে হেল্প করতে।

ধন্যবাদ সকলকে আজ এই পর্যন্তই। সবাই আমার জন্য দোয়‍া করবেন, যেন পরবর্তীতে আপনাদের জন্য আরোও বেশী থেকে বেশী ভালো কন্টেন্ট নিয়ে আসতে পারি। আর আমাদের এই পোষ্টটি যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে কিন্তু ফেসবুক তখা সামাজিক নেটওয়ার্কে/মিডিয়াতে শেয়ার করতে ভূলবেন না।

আর আমার ব্লগে সকলের দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com

আমাদের পেজে লাইক দিয়ে সবসময় আপডেট নিন- www.facebook.com/Techtonesbd

একটি ইসলামিক পেজ ঘুরে আসতে পারেন- http://www.facebook.com/islamiZindegi

ভাই আমিওতো আপনার মতই রক্তে মাংসে গড়া একজন মানুষ। তাই আমার কি ভূল-ত্রূটি হতে পারে না?

আল্লাহ হাফেজ।

( Photoshine Tutorial )

appear

মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

More Posts - Website

Follow Me:
Facebook

One thought on “Photoshine Tutorial মেতে উঠুন ফটোএডিটিং এর যাদুতে

Leave a Reply