Techtunes এর এই দূর্দশা কেন?| www.techtunes.com.bd

বিসমিল্লাহীর রহমানির রাহীম

Techtunes বাংলাদেশের প্রযুক্তি বিষয়ক একটি বিশাল কমিউনিটি। বাঙালীদের মধ্যে যিনি একবার Techtunes ভিজিট করেছেন, অবশ্যই দ্বিতীয় বার তাকে Techtunes ভিজিট করতে হয়েছে। কারণ টেকটিউন্স এমনই একটি ওয়েবসাইট যেখানে যেকেউ অর্থাৎ আইট জগৎ এর অনেক জ্ঞানী-গুণি থেকে শুরু করে একদম নতুন পর্যন্ত সকলেই টেকটিউনস থেকে কমবেশী উপকৃত হয়েছেন। এছাড়াও

Techtunes এমন একটি ওয়েবসাইট যেটি প্রায় সকল বয়সী লোকদের জন্য উপযোগী ছিল। শিখতে আগ্রহী পিপাসার্তদের তৃষ্ণা মিটেয়ে দিত টেকটিউন্স। তাদের ছিল লক্ষ লক্ষ বাঙ্গালী ভিজিটর এবং হাজার হাজার টিউনার (লেখক)।

Techtunes এ যেকেউ ই লেখতে পারত। তবে টিউন মানসম্পন্ন না হলে স্থগিত করা হতো। আবার অনেক সময় ত্রুটিপূর্ণ টিউন বা পোষ্ট গুলোকে এডমিন বা এডিটররা আংশিক এডিট করে প্রকাশ করতেন।

এককথায় টেকটিউনস প্রযুক্তি পিসাসু মানুষের মনে জায়গা করে নিয়েছিল অসাধারণভাবে। এমন অনেকেই আছেন যারা ফেসবুক এবং টেকটিউনস প্রতি দিন কমপক্ষে একবার ভিজিট না করলে পেটের ভাত হজম হতো না। আমার পরিচিত অনেক লোক আছেন যারা প্রতি দিন সকালে ঘুম থেকে উঠে প্রথমেই টেকটিউন্সে ঢুকেন। দাঁত মাজতে মাজতে প্রভাতেই একবার Techtunes এর নতুন টিউন / লেখা গুলো পড়ে নিতেন।

অনেক কথা বলে ফেললাম জনপ্রিয় এই Techtunes নিয়ে। এখন চলুন জেনে টেকটিউন্স সম্পর্কে কিছু তথ্য

Techtunes সম্পর্কে কিছু তথ্য

(বি: দ্র: সকল তথ্য ওয়েবসাইট থেকে সংগৃহীত)

Techtunes

Techtunes

#Domain: Techtunes.com.bd

#জন্ম হয়েছিল: 2009-10-22 তারিখে

#সাইট ক্রিয়েটর: জনাব মেহেদী হাসান

#সাইটের লেখক/টিউনার: যেকেউেই লেখক হতে পারেন

#ওয়েবসাইট টাইটেল: Techtunes | World’s First, The Largest and Most Popular Bangla Technology Social Network, Blogging Platform & Online Community | টেকটিউনস | মেতে উঠুন প্রযুক্তির সুরে 

#গুগল পেজ র‌্যাংক: 3

2011-2012 সালের দিকে সাইটটি Alexa তে অনেক এগিয়ে গিয়েছিল। বাংলাদেশে তখন Techtunes এর র‌্যাংক উঠানামা করত মাত্র 10 থেকে 15 এর মধ্যে। কিন্তু দিন দিন একশ্রেণীর লেখকদের স্প্যামিং এবং টেকটিউন্স কর্তৃপক্ষের অতিরিক্ত কঠোরতা ও অহংকার প্রদর্শনের কারণে সাইটটির Alexa র‌্যাংক ধসে পড়তে থাকে। অবশেষে স্প্যামিং রোধ কল্পে টেকটিউনস কর্তৃপক্ষ নতুন লেখক নিবন্ধন করা বন্ধ করে দেয়।

কিন্তু এতে তারা আরোও বিপাকে পড়ে যায়। নতুন লেখন নিবন্ধন বন্ধ করে দেওয়ার ফলে সাইটটির ভিজিটর কমতে থাকে। এছাড়াও প্রচুর পরিমাণ পুরাতন-সিনিয়র লেখকদের টিউটারশীপ তখা লেখক দের আইডি স্থগিত করার কারণে এসকল লেখকরাও Techtunes এর প্রতি অসনতুষ্ট হতে থাকে এবং টেকটিউন্স ভিজিট বন্ধ করে দেয়।

এসকল কারনের প্রেক্ষিতে অবশেষে 2012 সালের এপ্রিলে হ্যাক হয় Techtunes। তার চিত্র দেখুন নিচে…

Techtunes হ্যাক-বন্ধ

Techtunes হ্যাক-বন্ধ

Techtunes হ্যাক হওয়ার ফলে সামাজিক যোগাযোগ সাইট গুলোতে Techtunes হ্যাকার দের প্রতি ঘৃণা বাণী ছুড়ে দেয় সাধারণ ভিজিটররা। কিন্তু যাদের টিউনারশীপ টেকটিউনস স্থগিত করেছিল তারা বেশিরভাগই আনন্দিত হয়েছিলেন।

এদিকে Techtunes থেকে শিখেেই টেকটিউন্স এর মত সাইট তৈরি করতে উঠেপড়ে লেগে যায় বিভিন্ন টিউনারা। এর ফলে ক্রমেই অবনতির দিকে যেতে থাকে সাইটটি। লেখদের টিউনারশীপ স্থগিত করণ: এবং নতুন রেজিস্ট্রেশন বন্ধ থাকাসহ বিভিন্ন কারণে ভিজিটর ধরে রাখতে ব্যর্থ হন টেকটিউন্স কর্তৃপক্ষ।

Techtunes ভিজিটর ধরে রাখার জন্য 2014 সালের মাঝামাঝি সময়ে নতুন লেখন/টিউনার নিবন্ধন খুলে দিতে বাধ্য হয়। তারপরও সাইটটি নিজের জন্যপ্রিতাকে পূর্বের রূপে ফিরিয়ে নিয়ে যেতে পারেনি। যেখানে 2011-12 সালে তাদের বাংলাদেশের Alexa র‌্যাংক থাকতো মাত্র 10-15 এর মধ্যে এবং ওয়াল্ড র‌্যাংক থাকতো মাত্র 3000 এর মধ্যে সেখানে মাত্র বছর খানিকের ব্যবধানে তাদের বাংলাদেশের র‌্যাংক 41 এবং ওয়াল্ড র‌্যাংক হয় 7,783 !

অবশেষে 2014 ডিসেম্বরে সাইটটি বন্ধ পাওয়া যায় এবং সাইটটির ভিজিটরদের মধ্যে বলাবলি হতে থাকে “ Techtunes নাকি আবার হ্যাক হয়েছে

কিন্তু টেকটিউনসের ফেসবুক ফ্যান পেজের মাধ্যমে জানা যায় যে, সাইটটি হ্যাক হয়নি। ডোমেইন নিয়ে কি যেন সমস্যার কারণে ওদের সাইট বন্ধ রাখতে হয়েছে। এই লেখা পর্যন্ত Techtunes বন্ধই ছিল।

আর এই বন্ধ থাকার কারণে Techtunes এর প্রযুক্তি প্রেমী বন্ধুরা অপেক্ষায় আছেন কখন Techtunes খুলবে।

ভাই আমিওতো আপনার মতই রক্তে মাংসে গড়া একজন মানুষ। তাই আমার কি ভূল-ত্রূটি হতে পারে না?

*আমাদের পেজে লাইক দিয়ে সবসময় আপডেট নিন- www.facebook.com/Techtunesblog

*আর আমার ব্লগে সকলের দাওয়াত- http://bangla-books-pdf.blogspot.com

*আমাদের গ্রুপে যোগ দিতে পারেন https://www.facebook.com/groups/wordpresshelpsupport

*একটি ইসলামিক পেজ ঘুরে আসতে পারেন- http://www.facebook.com/islamiZindegi

আল্লাহ হাফেজ।

[বি: দ্র: এই পোষ্টটির কিছু তথ্যাদি বিভিন্ন ওয়েবসাইট থেকে নেওয়া হয়েছে।]

মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply