wordpress spam protection এরজন্য জনপ্রিয় একটি প্লাগিন

বিসমিল্লাহীর রহমানির রাহীম

আসসালামুআলাইকুম। কেমন আছেন সবাই? পরীক্ষার দরুন এখন আর তেমন বেশী ব্লগিং করতে পারছি না। তার পরও আজ একটি পোষ্ট নিয়ে বসে গেলাম। পোষ্টটি হল  “wordpress spam protection” বা “ওয়ার্ড প্রেস স্প্যাম প্রতিরোধ বিষয়ক”।

wordpress spam protection

যারা ওয়ার্ডপ্রেস এ্যাডমিন তারা অবশ্যই জানেন যে, ইদানীং বিভিন্ন স্প্যামারদের যন্ত্রনার সাইট চালানো সত্যিই কষ্টের ব্যাপার হয়ে গিয়েছে। প্রতিনিয়ত স্প্যামার রা বিভিন্ন উপায়ে ওয়ার্ডপ্রেস সাইটে স্প্যাম জাতীয় পোষ্ট ও কমেন্ট দিয়ে ওয়ার্ডপ্রেস এডমিন দের বিরক্ত করে থাকে। শুধু তাই নয়, অনেক সময় অতিরিক্ত স্প্যামিং এর শিকার হওয়ার ফলে ওয়ার্ডপ্রেস সাইট গুলো ধ্বংসের দারপ্রান্তে গিয়ে দাড়ায়।

তবে কমেন্ট স্প্যামিং প্রতিরোধ করার জন্য Akismet নামক প্লাগিনটি অসাধারণ কাজ করে থাকে। কিন্তু যদি Akismet এর সাথে ক্যাপচা প্লাগিনও ব্যবহার করা যায় তাহলে, স্প্যামিং এর শিকার হওয়ার আশংকা 99.99% কমে যায়।

ইদানীং স্প্যামাররা একধরনের অটো পোষ্টার বোট/প্লাগিন ইউজ করে বিভিন্ন সাইটে একই ধরনের আর্টিকেল পোষ্ট করে থাকে। আরোও একটু বিস্তারিত বলি….

….যেমন ধরেন, আপনার 20টি সাইট আছে বা আপনি চাচ্ছেন যে আপনি একটি সাইটে যে পোষ্টটি করবেন তা যেন একই সাথে 20/50টি সাইটে পোষ্ট হয়ে যায়! আর এর জন্য আপনি এক ধরনের ওয়ার্ডপ্রেস প্লাগিন বা অটোপোষ্ট জাতীয কোন প্লাগিন ইউজ করছেন। অর্থাৎ আপনি পোষ্ট করলেন একটি সাইটে, আর পোষ্টটি অটোমেটিক্যালি অটো পোষ্টার প্লাগিন এর সাহায্যে আরোও 20/50টি সাইটে অটো পোষ্ট হয়ে গেল।

wordpress spam protection

‍আর এভাবেই স্প্যামাররা আপনার সাইটে পোষ্ট করে আপনাকে স্প্যামিং এর শিকার করছে। যা সত্যিই আপনার জন্য বিরক্তি কর। শুধুকি বিরক্তিকর? এমন কি এই পোষ্টগুলো, আপনার সাইটকে গুগলের চোখে খারাপ বানিয়ে তুলো। যার ফলে আপনি গুগলথেকে ট্রাফিক পাওয়া বন্ধ হয়ে যেতে পারে, এমনকি গুগল আপনার সাইটকে নিয়মিত ক্রোল করা বা তালিক‍া থেকে বাদও দিয়ে দিতে পারে! সুতরাং সাবধন।

wordpress spam protection প্লাগিন

তবে আশার কথা হল এসকল স্প্যামিং প্রতিরোধ করার জন্য খুবই উপকারী কিছু প্লাগিন আছে। তার মধ্যে আমার একটি প্রিয় প্লাগিন আছে। এই প্রাগিনটি খুবই উপকারী। আপনি লগইন, পাসওয়ার্ড রিসেট, কমেন্ট, নতুন ইউজার নিবন্ধন প্রভূতিতে ক্যাপচা ইউজ করতে পারবেন এই প্লাগিনটির সাহায্যে। তাই আমি মনে করি এই প্লাগিনটি ওয়ার্ডপ্রেস সাইটের জন্য খুবই প্রয়োজনীয় একটি বস্তু।

wordpress spam protection

wordpress spam protection

প্লাগিনটির নাম BotDetect CAPTCHA . প্লাগিনটি ইনিষ্টল করতে চাইলে বা আরোও বিস্তারিত জানতে চাইলে এখানে যেতে পারেন।

বৈশিষ্ট্য:

  • 60টি সুরক্ষিত ও পাঠযোগ্য ক্যাপচা চিত্র শৈলী
  • 10 নিরাপদ ও সুগম অডিও ক্যাপচা শব্দ শৈলী
  • স্থানীয় ক্যাপচা প্রজন্ম, বিভিন্ন ইউনিকোড অক্ষর সেট এবং ডাউনলোডযোগ্য মাল্টি ভাষা শব্দ উচ্চারণ ব্যবহার
  • কাস্টম ক্যাপচা ছবির আকার, বর্ণবিন্যাস, জটিলতা (কোড দৈর্ঘ্য), অশোভন শব্দ, tabindex নিয়ন্ত্রণ, সিএসএস কাস্টমাইজ, এবং অনেক অন্যান্য ক্যাপচা স্বনির্ধারণ অপশন আউট ফিল্টারিং জন্য সমর্থন
  • XHTML 1.1 যথাযথ ও WCAG AAA যাচাই অনুবর্তী মার্কআপ উত্পাদন
  • ক্যাপচা ফরম একাধিক ব্রাউজার ট্যাবে একযোগে খোলা থাকে যখন সঠিকভাবে অনুমোদিত
  • ইন্টারনেট এ পরিক্ষিত, ফায়ারফক্স, ক্রোম, সাফারি এবং অপেরা ব্রাউজার 2001 সাল থেকে মুক্তি.
  • সব অ্যান্ড্রয়েড ও iOS ডিভাইসের জন্য সম্পূর্ণ সমর্থন

সুতরাং বুঝতেই পারছেন যে এটি একটি হাই কোয়ালিটি wordpress spam protection প্লাগিন….

প্লাগিনটি সেটআপের নিয়মাবলী

প্রথমে ‘plugins’ এ যান, তারপর ‘নতুন যোগ করুন’ ক্লিক করুন। এখন BotDetect CAPTCHA লিখে সার্চ দিন এবং BotDetect CAPTCHA নামক প্লাগিনটি ইনিষ্টল করুন। ইনিষ্টল হলে একটিভ করে নিন।

তবে এখন সম্পূর্ণ কাজটি করতে আপনাকে আরোও একটু কষ্ট করতে হবে। প্রথমে দুই মেগাবাইট ওজনের lib.zip নামক এই ফাইলটি এখান থেকে ডাউনলোড করুন।

আপনার হোস্টিং বা  cPanel এ যান।

cPanel এ গিয়ে ডাউনলোড হওয়া lib.zip ফোল্ডারটি আপলোড করুন (ঠিক নিচের লেখার মত)>>>>

wp-content>plugins>BotDetect CAPTCHA

আপলোড হলে এক্সট্রাক্স করুন। ব্যাস আপনার কাজ শেষ। এখন শুধু উপভোগ করুন। আর ওহ! হ্যা আরকটি কথা আপনি প্লাগিন সেটআপে গিয়ে প্রয়োজন মত বিভিন্ন জায়গায় যেমন লগইন স্ক্রীন, কমেন্ট, অথবা পাসওয়ার্ড রিসেট প্রভূতি।

আজ এই পর্যন্তই। যগি কোন সমস্যা হয় তাহলে কমেন্ট বক্সতো আছেই।

আর আমার জন্য দোয়া করবেন। যেন ভবিষ্যতে আপনাদের জন্য আরোও ভালো কিছু নিয়ে আসতে পারি (ইনশআল্লাহ)।

*আমাদের গ্রুপে যোগ দিতে পারেন https://www.facebook.com/groups/wordpresshelpsupport

*আর আমার ব্লগে সকলের দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com

*আমাদের পেজে লাইক দিয়ে সবসময় আপডেট নিন- www.facebook.com/Techtunesblog

*একটি ইসলামিক পেজ ঘুরে আসতে পারেন- http://www.facebook.com/islamiZindegi

ভাই আমিওতো আপনার মতই রক্তে মাংসে গড়া একজন মানুষ। তাই আমার কি ভূল-ত্রূটি হতে পারে না?

আল্লাহ হাফেজ।

wordpress spam protection

wordpress spam protection

wordpress spam protection

wordpress spam protection

wordpress spam protection

wordpress spam protection

 

মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply